আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

চীনে ভূমিধ্বস, ২২টি দালান বিধ্বস্ত

02ঢাকা : দক্ষিণ চীনা শহর সেনজেনের শিল্প এলাকার একটি পার্কে ভুমিধ্বসে ২২টি দালান বিধ্বস্ত হয়েছে। প্রায় ৯০০ মানুষকে দুর্গত এলাকা থেকে ইতিমধ্যে সরিয়ে নেয়া হয়েছে।  ধ্বংস স্তূপের ভেতর থেকে ৪ জনকে সামান্য আহত অবস্থায় উদ্ধার করা হয়। এছাড়া আর কোন হতাহতের খবর পাওয়া যায় নি।

সেনজেনের দমকল বাহিনী জানিয়েছে, তারা অবশিষ্ট আটকে পড়া মানুষদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখনো পর্যন্ত আরো প্রায় ২৭ জন মানুষ নিখোঁজ রয়েছেন। ক্ষতিগ্রস্থ দালানগুলোর মধ্যে শ্রমিকদের ২টি হোস্টেল ছিল।

সেনজেনের ব্যক্তি নিরাপত্তা সংস্থা অনলাইনে একটি বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, ভুমিধ্বসের ৮ ঘণ্টা পর এখনো ২১ জন পুরুষ এবং ৬ জন নারী নিখোঁজ রয়েছেন।

নিরাপত্তা সংস্থার উপ প্রধান রেন জিগুয়াং চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিসিটিভিকে বলেছেন, বেশিরভাগ মানুষকে ভূমিধ্বসের পূর্বেই ওই স্থান থেকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছিল।

দমকল সংস্থা থেকে জানানো হয়েছে, যে জায়গায় ভুমিধ্বস হয়েছে সেখানের প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটার জায়গায় জুড়ে ছিল শুধু মাটি। এ মুহূর্তে প্রায় ১৫ হাজার দমকলকর্মী দুর্ঘটনাস্থলে রয়েছেন।

তবে স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ভুমিধ্বসের জায়গাটিতে গত দুই বছর যাবত নির্মাণ কাজ চলছিল। বিশাল এলাকা জুড়ে গর্ত করে মাটি খোঁড়ার কারণে সেখানকার মাটি আলগা হয়ে গিয়ে এই ঘটনা ঘটেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.