আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

‘আমরা সবাই মুসলমান,- মাইকেল মুর

14আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার চলচ্চিত্র নির্মাতা, রাজনীতিবিদ ও সমাজকর্মী মাইকেল মুর চলমান মুসলিমবিরোধী অসহিষ্ণুতার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের মুসলমানদের পক্ষে দাঁড়িয়েছেন। বুধবার ডোনান্ড ট্রাম্পের উদ্দেশ্য একটি খোলা চিঠি লিখে তার ব্যাপক সমালোচনা করেন।

‘যুক্তরাষ্ট্রে সব মসুলিমের প্রবেশ নিষিদ্ধ করা হোক’ রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের এই মুসলিমবিরোধী মনোভাবের প্রতিবাদ জানিয়ে বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই চিঠিটি প্রকাশ করেন মুর।

এতে তিনি বলেন, ট্রাম্পের মুসলমিবিরোধী বক্তব্য ‘হতাশা ও উন্মাদনা’ থেকে করা হয়েছে। চিঠিটির সঙ্গে তিনি একটি ছবিও পোস্ট করেন। নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারের সামনে থেকে তোলা ওই ছবির ক্যাপশান ছিল ‘আমরা সবাই মুসলমান’।

ট্রাম্পের উদ্দেশে মুর বলেন, ‘আপনাকে মনে রাখতে হবে, আজকের যুক্তরাষ্ট্র উন্মাদ সাদা চামড়ার দেশ নয়। দেশটির ভবিষ্যৎ প্রেসিডেন্ট নির্বাচন করবে নানা ধর্ম-বর্ণের-মতের ভোটাররা। সৌভাগ্যজনকভাবে মার্কিনিরা আপনার মতো লোক ও তার সমর্থকদের চায় না।’ এই সমাজকর্মী ট্রাম্পকে উদ্দেশ্য করে আরো বলেন, ‘নতুন পরিসংখ্যানের কথা শুনলে আপনার চুল বাঁকিয়ে যাবে। আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে যারা নিয়ামকের ভূমিকা পালন করবে তাদের ৮১ শতাংশ নারী, নানা বর্ণের এবং ১৮ থেকে ৩৫ বছরের তরুণ। যারা আপনার মতো না।’

‘আমরা বিশ্বাস করি, যুক্তরাষ্ট্রের প্রত্যেকটা নাগরিকের মনে এই ধারণা রয়েছে যে, তারা ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই ভাই বা বোন।’ চিঠিতে এই চলচ্চিত্র নির্মাতা আরো বলেন, ‘আমরা সবাই মুসলমান, যেমন আমরা সবাই মেক্সিকান; আমরা সবাই ক্যাথলিক, ইহুদি, সাদা, কালো। আমাদের সবার মাঝেই এ সবের সমন্বয় রয়েছে।’

মাইকেল মুর যুক্তরাষ্ট্রের সবচেয়ে আলোচিত-সমালোচিত চলচ্চিত্র নির্মাতা ও সমাজকর্মী। তিনি যুক্তরাষ্ট্রের অস্ত্র আইন, বিশ্বায়ন, ইরাক যুদ্ধ এবং যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যব্যবস্থাকে সমালোচনা করে বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন। তিনি বেশ কিছু পুরস্কারেও ভূষিত হন। কলোরাডোর কলামবাইন হাইস্কুলে এক বন্দুধারীর হামলায় বেশ কয়েকজন ছাত্র নিহত হওয়ার ঘটনা নিয়ে তিনি ‘বাউলিং ফর কলামবাইন’ প্রাম্যাণচিত্র নির্মাণ করেন। ২০১২ সালে এটি অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড অর্জন করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.