সংবাদ শিরোনামসব সংবাদ

বিদেশে বাংলাদেশি শ্রমিক ৯৬ লাখ

24বিএমইটির ছাড়পত্র নিয়ে ২০১৫ পর্যন্ত বিদেশে গমনকারী বাংলাদেশি শ্রমিকের সংখ্যা ৯৫ লাখ ৭০ হাজার ১১২ জন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। রোববার বিকেলে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে কুমিল্লা-১ আসনের মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার লিখিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, ‘বাংলাদেশ বিশ্বের ১৬০টি দেশে কর্মী পাঠিয়েছে। এ পর্যন্ত জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ছাড়পত্র নিয়ে অক্টোবর ২০১৫ পর্যন্ত বিদেশে গমনকারী মোট বাংলাদেশী কর্মীর সংখ্যা ৯৫ লাখ ৭০ হাজার ১১২ জন।

সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি সরকারি রিক্রুটিং এজেন্সিগুলো সরকারের পক্ষে বিশ্বের বিভিন্ন দেশে কর্মী প্রেরণ করে থাকে বলেও জানান মন্ত্রী। ‘শুধুমাত্র সরকারি ব্যবস্থাপনায় দক্ষিণ কোরিয়া, হংকং, জর্ডান ও মালয়েশিয়া কর্মী পাঠানো হয়ে থাকে। অবশিষ্ট দেশে সরকার অনুমোদিত রিক্রটিং এজেন্সিগুলো এ কাজ করে থাকে।

‘জানুয়ারি-২০০৯ থেকে জুন ২০১৫ পর্যন্ত- এই গত ছয় বছরে সরকারি ব্যবস্থাপনায় ৪৮ হাজার ৪৪১ জন এবং সরকার অনুমোদিত রিক্রটিং এজেন্সির মাধ্যমে ৩০ লাখ ২৭ হাজার ৬২৪ জন বাংলাদেশি কর্মী বিদেশে গেছেন।’ ময়মনসিংহ-১০ আসনের ফাহমী গোলন্দাজ বাবেলের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘১৯৭৬ সাল থেকে অক্টোবর ২০১৫ পর্র্যন্ত বিএমইটির ছাড়পত্র নিয়ে সৌদি আরবে গমনকারী মোট বাংলাদেশি শ্রমিকের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার ৪৩৬ জন।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান, বিএমইটি নিয়ন্ত্রণাধীন ৫৩টি কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে। সরকারদলীয় সাংসদ মো. ইলিয়াস উদ্দিন মোল্লার লিখিত এক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ অর্থনীতি ও দারিদ্র্য দূরীকরণের রেমিটেন্স প্রধান চালিকাশক্তি। রেমিটেন্সের উচ্চ প্রবাহের কারণে বর্তমানের বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৭ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। যা দক্ষিণ এশিয়ার দেশগ্রলোর মধ্যে দ্বিতীয়।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.