শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

যারা রাধারমণকে নিয়ে ভাবেন তারাই রাধারমণ

06সুনামগঞ্জ: ‘যারা রাধারমণকে নিয়ে ভাবেন, কথা বলেন, গান করেন, তারাই একেক জন রাধারমণ’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পাবলিক ‍সার্ভিস কমিশনের সদস্য ড. মোহাম্মদ সাদিক।

বৈষ্ণব কবি রাধারমণের মৃত্যুশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত ৩ দিনব্যাপী স্মরণসভার শেষদিনে মঙ্গলবার (১০ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকার করণেই প্রথমবারের মতো রাধারমণের মৃত্যুশত বার্ষিকী উপলক্ষে ৩ দিনব্যাপী সভার আয়োজন করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, ৩ দিনব্যাপী অনুষ্ঠান রাধারমণ সম্পর্কে নতুন করে আলোচনার সুযোগ তৈরি হয়েছে। রাধারমণের সৃষ্টি ইংরেজি ভাষায় অনুবাদের জন্য বাংলা  একাডেমির প্রতি অনুরোধ জানান তিনি।
সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্বে করেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক পাবেলের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, রাধারমণ গবেষক নন্দলাল শর্ম্ম, নারী নেত্রী শীলা রায়।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক দেবজিৎ সিংহ, সুনামগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ পরিমল কান্তি দে।

আলোচনা সভা শেষে রাধারমণের মৃত্যুশত বর্ষিকী উপলক্ষে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এরপর ভারতের দোহার শিল্পী গোষ্ঠী ও সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা গান পরিবেশন করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.