সংবাদ শিরোনামসব সংবাদ

অক্টোবর বিপ্লব থেকে শিক্ষা নিয়ে বিপ্লবী সংগঠন গড়ে তুলতে হবে

 

01বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ- এর নেতৃবৃন্দ বলেছেন, এখন মানুষের যুক্তিবাদী মনকে ধ্বংস করা হচ্ছে। মানুষের সচেতন বোধ-বুদ্ধিকে নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে। দেশে দেশে জাতিগত ও সাম্প্রদায়িক দাঙ্গা এবং যুদ্ধ চাপিয়ে দেওয়া হচ্ছে। যতদিন পুঁজিবাদ- সাম্রাজ্যবাদ টিকে থাকবে, ততদিন শোষণ-বৈষম্য, নিপীড়ন, লুণ্ঠন, বাজার দখল, দাঙ্গা- যুদ্ধ টিকে থাকবে। মানুষের মুক্তির জন্য অক্টোবর বিপ্লব থেকে শিক্ষা নিতে হবে। তার জন্য বিপ্লবী তত্ত্বে শানিত হয়ে বিপ্লবী সংগঠন গড়ে তুলতে হবে।

৯৮তম মহান অক্টোবর বিপ্লববার্ষিকী উপলক্ষে আজ ৭ নভেম্বর মুক্তিভবনস্থ মৈত্রী মিলনায়তনে ‘বর্তমান বিশ্বপরিস্থিতি ও বামপন্থীদের করণীয় : প্রেক্ষিত অক্টোবর  সমাজতান্ত্রিক বিপ্লব’ শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। বাসদ-এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সিপিবি’র কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খান, সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সিপিবি’র সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, বাসদ-এর কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন। কমরেড মনজুর বলেন, মহান অক্টোবর বিপ্লব মানবমুক্তির লড়াইয়ে আলোকবর্তিকা হয়ে এখনো দীপ্যমান। সোভিয়েত-উত্তর বিশ্বে অক্টোবর বিপ্লব নতুন তাৎপর্য নিয়ে আবির্ভুত হয়েছে এবং সারা দুনিয়ার শোষিত-বঞ্চিত-মেহনতি মানুষকে মুক্তির লড়াইয়ে অনুপ্রাণিত করে চলেছে। আমাদের দেশ ও মানুষের মৌলিক সঙ্কট সমাধানের জন্য সমাজের মৌলিক বিপ্লবী পরিবর্তন ঘটাতে হবে। সমাজতন্ত্রের

পথে বাংলাদেশকে অগ্রসর করতে হবে। কমরেড সেলিম বলেন, রুশ বিপ্লব সারা দুনিয়ার মানুষকে সঠিক পথ দেখাতে সক্ষম হয়েছিল। এই বিপ্লবের ভেতর দিয়ে শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। অক্টোবর বিপ্লবের আগের কোনো বিপ্লবই শোষণের অবসান ঘটাতে পারেনি, এক ধরনের শোষণের জায়গায় অন্য ধরনের শোষণ জায়গা করে নিয়েছে। কিন্তু অক্টোবর  সমাজতান্ত্রিক বিপ্লবের মধ্য দিয়ে সব ধরনের শোষণ অবসানের যুগ সূচিত হয়। শোষণের চির অবসানের জন্য মানুষের স্বপ্ন বাস্তবে রূপ নেয়। কমরেড খালেকুজ্জামান বলেন, অক্টোবর বিপ্লব সারা দুনিয়ার মানবমুক্তির লড়াইয়ে প্রেরণার উৎস। অক্টোবর বিপ্লব পৃথিবীর ইতিহাসে চিরঅক্ষয় হয়ে থাকবে। বিশ্বের কোটি কোটি নিপীড়িত-শোষিত মানুষ অক্টোবর বিপ্লব থেকে শিক্ষা নিয়ে শোষণমুক্তির লড়াইকে বেগবান করছে। সমাজতন্ত্রের জন্য বিপ্লবী তত্ত্বের পাশাপাশি প্রয়োজন শ্রেণী সংগ্রামকে তীব্রতর করতে হবে। কমরেড জাফর আহমেদ বলেন, শোষণমুক্ত সমাজের যে স্বপ্ন মানুষ যুগ যুগ ধরে দেখেছে, অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছে। অক্টোবর বিপ্লব থেকে শিক্ষা নিয়ে আমাদের দেশের সমাজতন্ত্রের লড়াইকে জোরদার করতে হবে। গ্রামে-গঞ্জে, কলে-কারখানায় শক্তিশালী সংগঠন গড়ে তুলতে হবে। কমরেড রতন বলেন, নতুন চেতনা, সংস্কৃতির জন্ম দিয়েছিল অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব। নতুন স্বপ্ন ও দিশা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। সাংস্কৃতিক, সামাজিক মূল্যবোধসম্পন্ন বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.