সংবাদ শিরোনামসব সংবাদ

নারী শ্রমশক্তির ৬৮.১ শতাংশ কৃষিতে জড়িত

28ঢাকা: দেশের নারী শ্রমশক্তির ৬১ দশমিক ১ শতাংশ কৃষির সঙ্গে সরাসরি জড়িত বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার রাজধানীর সেভেন হিল হোটেলে অক্সফাম ও সমষ্টি আয়োজিত কর্মশালায় বক্তারা এসব তথ্য জানায়।

সমষ্টি থেকে জানানো হয়, বাংলাদেশে কৃষি পরিবার আছে ১ কোটি ৫১ লাখ ৮৩ হাজার ১৮৩টি। বাংলাদেশের মোট জনশক্তির ১৫ বছরের বেশি বয়স এমন জনগণের ৪৮ দশমিক ১ শতাংশ কৃষিতে নিয়োজিত রয়েছেন। বর্তমানে দেশের পুরুষ শ্রম শক্তির ৪১ দশমিক ৮ শতাংশ ও নারী শ্রম শক্তির ৬৮ দশমিক ১ শতাংশ সরাসরি কৃষির সঙ্গে জড়িত। তৈরি পোশাক শিল্পের তুলনায় কৃষিতে নারী শ্রমিকের সংখ্যা বেশি।

কৃষিতে নারী শ্রমিকের অংশগ্রহণ বেশি থাকলেও জমির মালিকানায় নারীদের অবস্থা নাজুক বলে জানানো হয় সমষ্টির পক্ষ থেকে।
সমষ্টি থেকে জানা যায়, কৃষিতে পুরুষ শ্রমিকদের অংশগ্রহণ সাত শতাংশ কমে গেলেও নারী শ্রমিকদের অংশগ্রহণ ১০৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু মালিকানার দিক থেকে মোট কৃষি জমির ৯৬ শতাংশই পুরুষের আর বাকি ৪ শতাংশ মাত্র নারীদের।
কৃষিতে নারীর ভূমিকার বিষয়টির প্রচারণার ওপর জোর দেন অক্সফাম এর মনীষা বিশ্বাস। তিনি বলেন, নারীরা পুরুষের তুলনায় কৃষিতে বেশি ভূমিকা রাখছে। কিন্তু এখনো নারীদের কৃষক বলে স্বীকৃতি দেয়া হয়নি। আমরা চাই নারীদের কাজের মূল্যায়ন করে তাদের কৃষক হিসেবে স্বীকৃতি দেয়া হোক।

অন্যদিকে সংবাদ মাধ্যমে নারী কৃষকদের ওপর গুরুত্বারোপ করে সংবাদ প্রচারের ওপর জোর দিয়েছেন চ্যানেল আই এর বার্তা প্রধান মীর মাসরুর জামান। তিনি বলেন, কৃষি ক্ষেত্রে নারীরা উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন। আমাদের উচিত প্রত্যন্ত অঞ্চল থেকে এ সব খবর তুলে নিয়ে আসা। তাদের কাজের স্বীকৃতি দেয়া যাতে তারা ভবিষ্যতে আরো ভালোভাবে কাজ করতে পারে।
অন্যদিকে কৃষি নিয়ে সরকারের নীতি নির্ধারণী পর্যাযের সংবাদকে গুরুত্বের সাথে গণমাধ্যমে স্থান দেয়ার বিষয়ে জোর দিয়েছেন ডেউলি স্টারের এ্যাসাইনমেন্ট এডিটর রিয়াজ আহমেদ। তিনি বলেন, নীতি নির্ধারণী পর্যায়ের সমস্যা আগে সমাধান করতে হবে।তাহলে তার সুফল সবাই ভোগ করতে পারবে। আর তাই এসব সংবাদের দিকে নজর দেয়া উচিত।

নভেম্বর ০৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.