সব সংবাদ

পদ্মায় পানি শোধনাগার প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

13মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের লৌহজংয়ের যশলদিয়ায় পদ্মায় পানি শোধনাগার নির্মান প্রকল্প উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল সোনারগাওঁ-এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বুধবার এ প্রকল্পটির উদ্বোধন করা হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩ হাজার ৫০৯ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের সকল কার্যক্রম শেষ পর্যায়ে এখন উদ্বোধনের অপেক্ষা। এ নিয়ে সম্প্রতি কয়েক দফা প্রস্তুতি বৈঠক সম্পন্ন হয়েছে।

পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্পের মাধ্যমে দৈনিক ৪৫ কোটি লিটার বিশুদ্ধ খাবার পানি উৎপাদন করা যাবে এবং রাজধানী ঢাকা শহরের ৩৫ লাখ মানুষকে এ পানি সরবরাহ করা হবে।

প্রকল্পের মাটি ভরাট, সার্ভে ওয়ার্ক, কার্যক্রম পরিচালানার স্থাপনা, রাস্তা নির্মাণ এবং ১৭ হাজার মিটার পাইপ আনাসহ ১০ শতাংশ কাজ সম্পন্ন হয়ে গেছে। এই ভিত্তি ফলক উন্মোচনের মধ্য দিয়েই পুরোদমে চলবে এর কাজ। ৪২ মাস মেয়াদী এই প্রকল্পের ডিপিপি অনুমোদন হয় ২০১৩ সালের ৮ অক্টোবর।

ইতোমধ্যেই এই কাজের ব্যাপারে ঢাকা ওয়াসার সাথে ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং কোম্পানীর সাথে চুক্তি স্বাক্ষর হয়েছে। লৌহজং উপজেলার পদ্মা পাড়ের যশলদিয়ায় ৯০ একর জমির মধ্যে নির্মিত হচ্ছে দেশের সর্ববৃহত এই পানি শোধনাগার। এই প্রকল্পের অংশ হিসাবে ঢাকার কেরাণীগঞ্জে ১২ একর জমি অধিগ্রহন করা হয়েছে। এটি হচ্ছে প্রথম ফেজ। এর পাশেই শীঘ্রই শুরু হবে দ্বিতীয় ফেসের কাজ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.