সংবাদ শিরোনাম

মুক্তিযুদ্ধের চেতনার চার মূলনীতি পুনঃপ্রতিষ্ঠাই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন

CPBঢাকা জার্নাল:আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি বিবৃতিতে জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনার চার মূলনীতি পুনঃপ্রতিষ্ঠাই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন।

সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. শাহ আলম বৃহস্পতিবার বিবৃতিতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সাম্রাজ্যবাদসহ দেশী-বিদেশী প্রতিক্রিয়াশীল মহলের হাতে বঙ্গবন্ধুকে জীবন দিতে হলেও, তাঁর অমর কীর্তি অম্লান আছে ও থাকবে। বঙ্গবন্ধুর অমর কীর্তির মধ্যে অন্যতম হলো মহান মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্র- এই চার নীতির ভিত্তিতে প্রণীত ’৭২-এর সংবিধান। এই অমূল্য সম্পদ হলো বঙ্গবন্ধুর অন্যতম উত্তরাধিকার। ’৭২-এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমেই তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনীদের দেশে এনে তাদের শাস্তি কার্যকর করতে হবে। একই সাথে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের দেশি-বিদেশি সকল ষড়যন্ত্র উন্মোচন করে, ষড়যন্ত্রের সাথে যুক্ত সকলকে বিচারের আওতায় আনতে হবে।

নেতৃবৃন্দ বাংলাদেশে ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের আর্কাইভ থেকে বঙ্গবন্ধু হত্যাকা- সম্পর্কিত সকল তথ্য-দলিল প্রকাশের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগ নিতে সরকারের প্রতি দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নীতিনিষ্ঠ অবস্থানে থেকেই যুদ্ধাপরাধীদের বিচারের কাজ শেষ করে শাস্তি কার্যকর করতে হবে। নেতৃবৃন্দ অবিলম্বে যুদ্ধাপরাধী দল জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানান।

নেতৃবৃন্দ নীতি ও আদর্শে অবিচল থেকে মুক্তিযুদ্ধের চেতনা ও ধারা সমুন্নত রাখার সংগ্রামে অবিচল থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বঙ্গবন্ধু স্মরণে আগামীকাল শুক্রবার (১৪ আগস্ট) সিপিবি’র আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে বঙ্গবন্ধু স্মরণে এ আলোচনা সভা করবে দলটি। প্রেস বিজ্ঞপ্তি।

ঢাকা জার্নাল, আগস্ট ১৩, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.