বিনোদনসব সংবাদ

৭ – ১৯ ডিসেম্বর থেকে উদীচীর জাতীয় সাংস্কৃতিক সম্মেলন

11ঢাকা: ‘শহীদ স্মরণে আপন মরণে রক্তঋণ শোধ কর, শোধ কর’ স্লোগানে আগামী ১৭ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে উদীচীর ৫ম জাতীয় সাংস্কৃতিক সম্মেলন। চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

১৭ ডিসেম্বর বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে তিনদিন ব্যাপী এ সাংস্কৃতিক আয়োজনের উদ্বোধন করবেন চট্টগ্রামের নিভৃতচারী লোকশিল্পী আমান উল্লাহ গায়েন।

উদীচী নেতৃবৃন্দ জানিয়েছেন, আবহমান বাংলার লোকায়ত সাংস্কৃতিক ঐতিহ্য এবং মানুষের হাতে গড়ে ওঠা নতুন সাংস্কৃতিক নির্মাণকে এক সূতোয় গাঁথার মহাযজ্ঞ জাতীয় সাংস্কৃতিক সম্মেলন। প্রতি দু বছর অন্তর এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সারা দেশ থেকে আগত সংস্কৃতি কর্মীরা স্ব স্ব এলাকার সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরেন এ সম্মেলনে। একইসঙ্গে এই সম্মেলনের মাধ্যমে সম্মান জানানো হয় সংস্কৃতিতে নিবেদিত প্রাণ প্রবীণ শিল্পীদের। তারই ধারাবাহিকতায় এবার সম্মেলনের উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে কক্সবাজারের নিভৃতচারী শিল্পী আমান উল্লাহ গায়েনকে। ‘আইচ্চা পাগল মনরে, ও হালাচান গলার মালা, গুরাপুতু ঘুম যা’সহ অসংখ্য জনপ্রিয় লোকগানের স্রষ্ঠা তিনি।

এদিকে সম্মেলনকে কেন্দ্র করে সারাদেশের উদীচী কর্মীদের মধ্যে উদ্দীপনা বিরাজ করেছে। সম্মেলনের জন্য নিজেদের পবিশেনা তৈরিতে প্রতিদিনের মহড়ায় মিলিত হচ্ছেন শিল্পীকর্মীরা। প্রস্তুতি চলছে ঢাকা মহানগরেও। ইতোমধ্যে জাতীয় সাংস্কৃতিক সম্মেলনের আহ্বায়ক শিল্পী শঙ্কর সাওজালের নেতৃত্বে উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে চলছে উদ্বোধনী অনুষ্ঠানের মহড়া।

উদীচীর সাধারণ সম্পাদক প্রবীর সরদার জানান, উগ্র সাম্প্রদায়িক জঙ্গি গোষ্ঠীর উত্থানের বিপরীতে উদীচীর এবারের সাংস্কৃতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। অব্যাহত লেখক, প্রকাশক হত্যা, শিক্ষক, বুদ্ধিজীবী ও প্রগতিশীল রাজনৈতিক ব্যক্তিত্বের উপর হত্যা হুমকির বিপরীতে এবারের সাংস্কৃতিক সম্মেলন হবে দৃপ্ত উচ্চারণ।

তিনি জানান, সাংস্কৃতিক সম্মেলনে অধ্যাপক শান্তনু কায়সার, সাম্প্রদায়িক মৌলবাদী অপশক্তির নৃশংস হামলায় নিহত গণজাগরণ মঞ্চের অন্যতম কর্মী রাজীব হায়দার-এর বাবা ডা. নাজিম উদ্দিনসহ বরেণ্য রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

১৭ ডিসেম্বর বিকেল ৩টায় উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে উদ্বোধনী পর্ব শেষে থাকবে শোভাযাত্রা। এরপর সন্ধ্যায় শুরু হবে উদীচীর বিভিন্ন জেলা ও শাখা সংসদ থেকে আগত শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা।

সাংস্কৃতিক সম্মেলনের দ্বিতীয় দিন ১৮ ডিসেম্বর সকাল ১০টায় থাকবে ‘সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দক্ষিণ এশীয় সাংস্কৃতিক সংগ্রাম’ বিষয়ক সেমিনার। এরপর সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক পরিবেশনা। তৃতীয় দিন ১৯ ডিসেম্বর সন্ধ্যায়ও গান, নাচ, আবৃত্তি, নাটক, নৃত্যনাট্যসহ নানা বৈচিত্র্যময় পরিবেশনা নিয়ে মঞ্চে উপস্থিত থাকবেন উদীচীর বিভিন্ন জেলা ও শাখা সংসদ থেকে আগত শিল্পীরা।

এদিকে জাতীয় সাংস্কৃতিক সম্মেলন সফলের লক্ষে আজ শনিবার সন্ধ্যা ৬টায় তোপখানা রোডস্থ উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজন করা হয়েছে এক কর্মিসভার। এতে উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, সহ সভাপতি শংকর সাওজাল, সাধারণ সম্পাদক প্রবীর সরদারসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.