Leadসব সংবাদ

৭ নম্বর বিপদ সংকেত, সারাদেশে নৌ চলাচল বন্ধ

ঢাকা জার্নাল: `ঘুর্ণিঝড় বুলবুল’ সৃষ্ট পরিস্থিতি মোকবিলায় পায়রা সমুদ্র বন্দরে আর মঙলা সমুদ্র বন্দরে ৭ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো.এনামুর রহমান। শুক্রবার (৮ নভেম্বর) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ঘুর্ণিঝড় বুলবুল’ সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় আগাম সতর্কতা, করণীয় ও প্রস্তুতি বিষয়ক সভাশেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এদিকে ঘুর্ণিঝড় ‘বুলবুল’ সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় সারাদেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

আওহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, পায়রা সমুদ্র বন্দর আর মঙলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মঙলা ও পায়রা বন্দর উপকুলীয় ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, এবং অদুরবর্তী দ্বীপ ও চর এলাকা ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

আর চট্টগ্রাম সমুদ্র বন্দর এলকায় ৬ ও  কক্সবাজার সমুদ্র বন্দর এলকায় ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চট্টগ্রাম বন্দর উপকুলীয় চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং অদুরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। কক্সবাজার উপকুলে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, “ঘুর্ণিঝড় বুলবুল’ সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে, সতর্কতা সংকেত এখন ৭ এ রয়েছে। উপকুলীয় অঞ্চলের মানুষজন ও তাদের গবাদিপশু যেননিরাপদে সাইক্লোন শেল্টারে আশ্রয় নিতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।ইতিমধ্যে ‘ঘুর্ণিঝড় বুলবুল’ সংশ্লিষ্ট জেলা ও উপজেলায় কর্মরত সরকারি কর্মকর্তা/কর্মচারিদেরছুটি বাতিল করা হয়েছে। উপকুলীয় জেলা ও উপজেলায় এ বিষয়ে সতর্কতামুলক প্রচারনা কার্যক্রমজোরদার করা হয়েছে।”

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন(অবঃ)তাজুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামালএবং সংশ্লিষ্ট অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ইতোমধ্যে উপকুলীয় ৭ জেলা— খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়খালী,ভোলা এবং পিরোজপুরে ২ হাজার করে মোট ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লক্ষকরে মোট ৭০ লক্ষ টাকা, ২শত মে.টন করে ১৪শত মে.টন চাল  এবং নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী,চাঁদপুর, চট্টগ্রামও কক্সবাজারে ৫ লক্ষ করে মোট ৩০ লক্ষ টাকা, ১শ মে.টন করে মোট ৬শ মে.টন চাল বরাদ্দ দেওয়া  হয়েছে ।  চাহিদা অনুযায়ী আরও বরাদ্দ দেওয়া হবে।’

প্রতিমন্ত্রী জানান, দুর্যোগপ্রবণ জেলাগুলোর মানুষজনকে সরকার ‘পারিবারিক সাইলো’- তে প্রয়োজনীয় খাবারও দ্রব্যাদি সংরক্ষণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

সারাদেশে নৌ চলাচল বন্ধ

এদিকে, অভ্যন্তরীণ নৌ চলাচলা বন্ধ ঘোষণা করেছে সরকার। সন্ধ্য্যা ৭টা থেকে পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত এ ঘোষণা বলবত থাকবে বলে জানায় নৌ পরিবহন মন্ত্রণালয়। বিআইডব্লিউটি -এর জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার এ তথ্য নিশ্চিত করেন।

অন্যদিকে,ঘূর্ণিঝড় বুলবুল এর কারণে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে।  

ঢাকা জার্নাল, নভেম্বর ৮, ২০১৯