Leadসংবাদ শিরোনাম

একটি মিরাকলের প্রার্থনা কেভিনের

kevinঢাকা জার্নাল : মালয়েশিয়ান এয়ারলাইনসের মতো সংকটজনক পরিস্থিতির মুখোমুখি হলে বাংলাদেশও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সক্ষম বলে দাবি করেছেন বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কেভিন জন স্টিল।

এ সময় তিনি আরো বলেন, বাংলাদেশ বিমানের নিরাপত্তা সন্তোষজনক।

গত শনিবার ভোর রাতে মালয়েশিয়ান এয়ারলাইন ফ্লাইট এমএইচ ৩৭০ উড়োজাহাজটি এয়ার ট্রাফিক থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ৬০ ঘণ্টা পেরিয়ে গেলেও  উড়োজাহাজটির কোন খোঁজ মেলেনি। এটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাচ্ছিল। উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার সময় ভিয়েতনামের আকাশসীমায় ছিল বলে জানা যায়।

বোয়িং ৭৭৭ ধরনের এই জাহাজটি এর আগে কখনো কোনো দুর্ঘটনায় পড়েনি। এর ট্র্যাক রেকর্ড ভালো ছিল বলে জানায় মালয়েশিয়ান কর্তৃপক্ষ।  উড্ডয়নের দুই ঘণ্টা পর উড়োজাহাজটির সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

উড়োজাহাজটিতে ১৪টি দেশের ২৩৯ যাত্রী ছিলেন। এর মধ্যে ১৫২ জন চীনের, ৩৮ জন মালয়েশিয়ার, ১২ জন ইন্দোনেশিয়ার, ৬ জন অস্ট্রেলিয়ার, ৫ জন ভারতের, ৩ জন আমেরিকান নাগরিক ছিলো। এছাড়াও বিমানটিতে ১২ জন ক্রু ছিল। যে দুজন শিশুর  কথা এর আগে বলা হয়েছিলো তাদের একজন চীনের অন্যজন যুক্তরাষ্ট্রের।

মালয়েশিয়া এয়ার লাইন্স এর বিমান নিখোঁজের পর পর বাংলাদেশ বিমানের সংকটও আলোচনা আসে। এ প্রেক্ষাপটেই কেভিন এসব মন্তব্য করেন।

বাংলাদেশ বিমানের নিরাপত্তা সন্তোষজনক দাবি করে কেভিন আরও বলেন, সামরিক শক্তি ও সরকারি অন্যান্য সংস্থার সহায়তায় সমন্বিতভাবে যে কোন ধরনের সংকটজনক পরিস্থিতি মোকাবিলা করা হবে।

সোমবার বিকেলে কেভিন ৭৭৭ বোয়িং উড়োজাহাজের আরোহীদের পরিবারের সদস্য ও স্বজনদের গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

মালয়েশিয়ার এই ক্রাইসিসের পর বাংলাদেশ বিমানে এমন ঘটনা ঘটলে তার যথাযথ ব্যবস্থা নেওয়া সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ বিমানও প্রয়োজীয় ব্যবস্থা নিতে পারবে।

কেভিন বলেন, চীন, মালয়েশিয়া ও ভিয়েতনাম এয়ার ফোর্স, নেভি, সেনাবাহিনী এবং সরকারি অন্যান্য সংস্থার সহায়তায় সমন্বিতভাবে উদ্ধার তৎপরতা চালাচ্ছে। বাংলাদেশ বিমানেও যদি এমন ঘটনা ঘটে, তাহলে সেনা সহায়তায় সমন্বিতভাবে উদ্ধার তৎপরতা চালানো হবে।

বাংলাদেশ বিমানের নিরাপত্তায় সন্তোষ প্রকাশ করে তিনি আরও বলেন, সম্প্রতি  বিমানের নিরাপত্তা বিষয়ক ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) অপরেশনাল সেফটি অথরিটি (আইএটিএ) অডিট করে বাংলাদেশ বিমানের নিরাপত্তায় সন্তোষ প্রকাশ করেছে। আর একইভাবে ইউরোপীয় অ্যাভিয়েশন সেফটি অথরিটিও সন্তোষ প্রকাশ করে।

মালয়েশিয়ার নিখোঁজ উড়োজাহাজ উদ্ধার নিয়ে কেভিন বলেন, আসরা সবাই একটি মিরাকলের জন্য প্রার্থনা জানাই।

ঢাকা জার্নাল, মার্চ ১০, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.