সংবাদ শিরোনামসব সংবাদ

৬ দফা দাবিতে ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর সমাবেশ ২৪ ডিসেম্বর সহকারী শিক্ষক মহাসমাবেশ

08প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশনের ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ ২০ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের দ্বিতীয় তলায় এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন থেকে নেতৃবৃন্দ আগামী ২৪ ডিসেম্বর ২০১৫ ঢাকায় সহকারী শিক্ষকদের মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। মহাসমাবেশের আগে ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায়ে সমাবেশের ঘোষণা দেন নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমীন। লিখিত বক্তব্য পাঠ করেন বংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল বাতেন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. জাহিদুর রহমান বিশ্বাস। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরিন সুলতানা, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ফোরামের নেতা ইলিয়াস হোসেন, এ কে এম খসরুজ্জামান, মো. কবির উদ্দিন, মো. মাহবুব হাসান রাজু, মো. আনোয়ার হোসেন ভূঁইয়া প্রমুখ।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আমরা ইতিপূর্বে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছিলাম, কিন্তু আমাদের মাননীয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে এবং ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার বিষয় মাথায় রেখে আমরা আমাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করি। এই বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মহোদয়ের সাথে ফেডারেশনের নেতৃবৃন্দের বৈঠকে মন্ত্রী মহোদয় আমাদের দাবি-দাওয়াসমূহ বেতন-বৈষম্য নিরসন কমিটিতে সুপারিশ উত্থাপনের আশ্বাসের প্রেক্ষিতে আমরা ক্লাস বর্জন কর্মসূচি স্থগিত করে ক্লাসে ফিরে যাই। আমরা সহকারী শিক্ষকরা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বর্তমান সরকার আমাদের ন্যয্য দাবিসমূহ বিবেচনায় নিয়ে দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবেন। নেতৃবৃন্দ আরও বলেন, বর্তমান মহাজোট সরকার শিক্ষক ও শিক্ষা বান্ধব সরকার। আমাদের যা কিছু প্রাপ্তি তা এ সরকারের আমলেই। তাই আমরা সহকারী শিক্ষকরা আশাবাদী মাননীয় প্রধানমন্ত্রী প্রাথমিক সহকারী শিক্ষকদের দাবিসমূহ বিবেচনা করবেন।

আমাদের ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে আমরা ধারাবাহিক আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আগামী ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায় সহকারী শিক্ষক সমাবেশ এবং আগামী ২৪ ডিসেম্বর ২০১৫ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সহকারী শিক্ষক মহাসমাশের কর্মসূচি ঘোষণা করছি।
নেতৃবৃন্দ বলেন, ঘোষিত অষ্টম জাতীয় বেতনস্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে (১২,৫০০ টাকা) পূনঃনির্ধারণ করা, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান করা, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে মহিলা পূরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রী শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা, জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা এবং সকল প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পূনঃবহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা ও নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা এই ৬ দফা দাবি আমরা আবারও আপনাদের মাধ্যমে সরকারের কাছে বিবেচনার জন্য তুলে ধরছি।

কর্মসূচি :
১। ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত জেলা ও বিভাগীয় পর্যায় সহকারী শিক্ষক সমাবেশ।
২। ২৪ ডিসেম্বর ২০১৫ কেন্দ্রীয় শহীদ মিনারে সহকারী শিক্ষক মহাসমাবেশ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.