Leadসংবাদ শিরোনাম

৬ আগস্টের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস

garments20130721014957ঢাকা জার্নাল: ঈদুল ফিতর উপলক্ষে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস ৬ আগস্টের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।

রোববার সচিবালয়ে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান।

এর আগে ঈদুল ফিতর উপলক্ষে শ্রমিক অসন্তোষ ও বেতন-বোনাস পরিশোধ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে তৈরি পোশাক শিল্প মালিকরা শ্রমিকদের ৬ আগস্টের মধ্যে পরিশোধের আশ্বাস দেন।

বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদুল ফিতরকে সামনে রেখে যাতে যাতায়াতসহ অন্যান্য ক্ষেত্রে জটিলতা তৈরি না হয়, সেজন্য শিল্পাঞ্চলে পালনীয় ছুটি বাস্তাবয়ন করবেন বলে মালিক পক্ষ আশ্বাস দিয়েছেন। পরিস্থিতি পর্যবেক্ষণে বিজিএমইএ ভবনে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর মাধ্যমে সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

এখন পর্যন্ত যে অবস্থা তৈরি হয়েছে তাতে গার্মেন্টস শ্রমিকদের বেতন- বোনাস না হওয়ার কোনো কারণ নেই বলে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ব্যাংক থেকে লোন নিয়ে বেতন পরিশোধ করতে অনেক সময় দেরি হয় -সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বেতন-বোনাস পরিশোধ করা হয় কারখানাগুলোর অর্জিত আয় থেকে। ব্যাংক থেকে লোন নিয়ে নয়।

অনুপ চেটিয়াকে ফেরত প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দিল্লীতে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের দু-দেশের যে বৈঠক হচ্ছে তা নিয়মিত বৈঠক। বৈঠকে কোনো অগ্রগতি থাকলে আপনারা জানতে পারবেন।

গোলাম মাওলা রনি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে কোনো পক্ষ থেকে আক্রমণের ঘটনা ঘটে থাকলে তা সংশ্লিষ্ট দফতর আমলে নেবে। তার বিরুদ্ধে মামলা হলে আমরা ব্যবস্থা নেবো।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, শ্রম সচিব মিকাইল শিপার, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলামসহ বিকেএমইএ নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, জুলাই ২১, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.