শীর্ষ সংবাদ

৪ বছরে দ্বিগুণের বেশি বিদ্যুৎ উৎপাদন

load-shedding-dr24 (1)ঢাকা জার্নাল: ৪ বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণের বেশি হয়েছে। ২০০৯ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট ৩ হাজার ৮৭০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। ফলে দেশের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৯ হাজার ১৫১ মেগাওয়াটে উন্নীত হয়েছে।

রোববার এক সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে। সরকারের দাবি, অব্যাহত প্রচেষ্টার ফলে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ৬ হাজার ৬৭৫ মেগাওয়াট অর্জন সম্ভব হয়েছে। বর্তমানে ৬০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা প্রাপ্তির আওতায় এসেছেন। বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে বিদ্যুৎ খাতে এ অগ্রগতি সম্ভব হয়েছে।

বিবরণীতে উল্লেখ করা হয়েছে, ২০০৯ সালের জানুয়ারিতে বিদ্যুৎ উৎপাদন ছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট। ২০১২ সালে এর সঙ্গে আরো যোগ হয় প্রায় ৩ হাজার ৮৪৫ মেগাওয়াট। নতুন ৫৪টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ফলে তা সম্ভব হয়েছে।

এছাড়াও ২৭টি নতুন কেন্দ্র নির্মাণাধীন রয়েছে যাতে ৫ হাজার ৪৩৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে এবং টেন্ডার প্রক্রিয়াধীন ১৫টি কেন্দ্র থেকে উৎপাদন হবে আরো ৩ হাজার ২৯৬ মেগাওয়াট।

পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যানের মাধ্যমে ২০২০ সালে ২২ হাজার ৫০০ মেগাওয়াট ও ২০৩০ সাল নাগাদ ৩৯ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতা অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে ওই তথ্য বিবরণীতে বলা হয়েছে।

সরকার জানিয়েছে, আন্তঃদেশীয় সহযোগিতার মাধ্যমে ভারত, নেপাল, ভুটান ও মায়ানমার থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনার অংশ হিসেবে নির্মিত হবে ৮ হাজার ৯৪৯ কিলোমিটার সঞ্চালন লাইন এবং ২ লাখ ৮১ হাজার ১২৩ কিলোমিটার বিতরণ লাইন।

সেচ পাম্পে বিদ্যুৎ ব্যবহারের জন্য কৃষি এলাকায় অতিরিক্ত লোড বরাদ্দ প্রদানের মাধ্যমে ধানের বাম্পার ফলন নিশ্চিত করা হয়েছে।

এনালগ মিটার পরিবর্তন করে ডিজিটাল মিটার প্রবর্তন করা হয়েছে। সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে আনার লক্ষ্যে স্মার্ট প্রি-প্রেইড মিটার সংযোজন কার্যক্রমের আওতায় ৫৬ হাজার ৪১৬টি প্রি-প্রেইড মিটার স্থাপন করা হয়েছে।

পল্লী বিদ্যুতায়নের আওতায় ২৬ হাজার ৫০২ কিলোমিটার বিতরণ লাইন স্থাপন, ১৯ লাখ ৮৯ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে বলে জানানো হয় তথ্য বিবরণীতে।

সরকারি তথ্য অনুযায়ী, ১০ লাখ সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে যার মাধ্যমে ৪৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

ঢাকা জার্নাল, আগস্ট ৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.