Lead

৩০ ডিসেম্বর ‘বই উৎসব’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

করোনা মহামারির কারণে নতুন বছরে সারা দেশে বই উৎসব করা সম্ভব হবে না। তবে রীতি অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষের জন্য বছরের প্রথম দিন বই দেওয়ার কার্যক্রম উদ্বোধন প্রধানমন্ত্রীশেখ হাসিনা।

আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী  শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্বোধন করবেন।  ১ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার কার্যক্রম শুরু হবে।

তবে একদিনে সব শিক্ষার্থীকে সব বিষয়ের নতুন বই দেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষার্থীরা পর্যায়ক্রমে নতুন বই পাবে।

প্রধানমন্ত্রীর কাছ থেকে ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দেওয়ার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) গত ১৯ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে তিন শিক্ষার্থীর তালিকা চাওয়া হয়েছে। যাদের হাতে প্রধানমন্ত্রী বই তুলে দেবেন ।

চিঠিতে ‘পাঠ্যপুস্তক উৎসব’ উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য মাধ্যমিক স্তরের নবম শ্রেণি বাদে প্রতি শ্রেণির একজন করে ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণির মোট তিন শিক্ষার্থীর ছবি, মোবাইল নম্বরসহ নামের তালিকা পাঠাতে বলা হয়েছে।

এদিকে বিনামূল্যের পাঠ্যবই ছাপাখানা পরিদর্শন করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘অতিমারির কারণে এ বছরও বই উৎসব করার মতো পরিস্থিতি আমাদের নেই। সব স্কুলেই ক্লাস ধরে বই বিতরণ করা হবে। যখন যে শিক্ষার্থীর বই পাওয়ার কথা সে সময় শিক্ষার্থীরা বই পাবে।’