শীর্ষ সংবাদ

২ মে ছাত্রলীগের (অদলীয়) হরতাল

hortal520120421161351ঢাকা জার্নাল:  দেশে শ্রমিক হত্যার প্রতিবাদ এবং কারখানা ও রাষ্ট্র-ব্যবস্থাপনায় শ্রমিকের আইনি প্রতিনিধিত্বের দাবিতে বৃহস্পতিবার সারাদেশে আধা বেলা হরতাল ডেকেছে বাংলাদেশ ছাত্রলীগ (অদলীয়)।

এ দিন ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শান্তিপূর্ণ হরতাল পালন করতে সকলের প্রতি আহবান জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার হরতাল আহবান করে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, গত ২৪ এপ্রিল সাভারে গার্মেন্টস ভবন ধসের মাধ্যমে কয়েকশ শ্রমিক হত্যার ঘটনায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমিক অসোন্তষ দেখা দিয়েছে। সাভারের রানা প্লাজায় ফাটল দেখা দিলে শ্রমিকরা কাজে যোগ দিতে অপারগতা প্রকাশ করে। কিন্তু মালিক পক্ষ জোর করে তাদের ঝুঁকির মাঝে কাজে যোগ দিতে বাধ্য করে এবং স্মরণকালের এই দুর্ঘটনা ঘটে।

বিবৃতিতে বলা হয়, শ্রমিকদের আজকের এই আন্দোলন শুধু সাভারের ভবন ধসের ঘটনার বহিঃপ্রকাশ নয়। দেশে বহুবার মালিক পক্ষ এইভাবে শ্রমিকদের মতামতকে গুরুত্ব না দিয়ে তাদের ওপর সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। শ্রমিকরা ট্রেড ইউনিয়নের মাধ্যমে শুধুমাত্র বেতন ভাতা ও ছুটির জন্য দাবি উত্থাপন করা ছাড়া অন্য কোন অধিকার রাখে না।

বিবৃতিতে আরও বলা হয়, ঔপনিবেশিক আমলের কারখানা ও শ্রমিক অধিকার আইন এ যাবৎ স্বাধীন বাংলাদেশে বহাল থাকায় মালিক-শ্রমিক সম্পর্ক পরাধীন আমলের মতোই রয়ে গেছে। উৎপাদন-বণ্টনে শ্রমিকের শ্রম দেয়া ছাড়া আর কোন অংশগ্রহণ বা উৎপাদন প্রক্রিয়ার শ্রমিকের কোন ধরনের প্রতিনিধিত্বের ব্যবস্থার জন্য দেশে আইন নেই। এইভাবে দেশের প্রচলিত আইনে শ্রমিকরা মালিকের বা পুঁজিপতিদের ক্রীতদাসে পরিণত হওয়ায় দেশে এ ধরনের শ্রমিক অসন্তোষ বার বার দেখা দিয়েছে।

তবে সবকিছু ভুলে সাম্প্রতিক উত্তেজনা প্রশমনে ও সমস্যার সমাধানে মালিক-শ্রমিক ঐক্যেরও ডাক দেয় সংগঠনটি।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন, বাংলাদেশ ছাত্রলীগ’র (অদলীয়) যুগ্ম-আহবায়ক কামরুজ্জামান অপু ও সদস্য সচিব তানসেন, শ্রমজীবী পরিষদের কার্যকরী সভাপতি এড. আবু জাফর আহমেদ ও সদস্য সচিব মো. ইউসুফ আলী তালুকদার, বাংলাদেশ আইনজীবী আন্দোলনের সভাপতি এড. কবীর কোরাইশী তালুকদার ও সাধারণ সম্পাদক ড. মুন্সী শাজাহান, আইন-পেশা পরিষদের আহবায়ক এড. রুহুল আমিন ভূইয়া ও সদস্য সচিব এড. কে এম জাবির, পেশাজীবী পরিষদের সচিব ডা. ম. রশীদ, সাহসী মুক্তিযোদ্ধা-জনতা ঐক্য পরিষদের আহবায়ক জাফর সাদিক ও সদস্য সচিব মো. দেলোয়ার হোসেন খান চারু, সামাজিক শক্তির আহবায়ক শাহ-ই-আজম ও সদস্য সচিব মোশারেরফ হোসেন মন্টু, সামাজিক ঐক্যের প্রধান আহবায়ক নাভা মেহজাবীন রহমান ও সমন্বয়ক এড.আল-আমিন হোসেন, যুব পরিষদের আহবায়ক জাহাঙ্গীর আলম ও সদস্য সচিব ওবায়দুল্লাহ বিন কাওসার রিনুদ, আদর্শ যুব সমাজের আহবায়ক মহিন উদ্দিন চৌধুরী বিপ্লব ও সদস্য সচিব এড. আমির হোসেন, সামাজিক রাজনৈতিক যুব ধারার সাধারণ সম্পাদক জাহিদ আহমেদ চৌধুরী বিপুল, নারীর রাজনৈতিক আন্দোলনের আহবায়ক নাহিদ সেতারা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.