শীর্ষ সংবাদ

২ দিনের রিমান্ডে ৪০ হেফাজত কর্মী

1367745442ঢাকা জার্নাল: রাজধানীর রমনা ও শাহবাগ থানার দুটি মামলায় আটক ৪০ হেফাজতকর্মীকে সতর্কতার সঙ্গে জিজ্ঞাসাবাদের জন্য দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এছাড়া পল্টন থানার ১৬ আসামির মধ্যে একমাত্র শাহাদাৎ নামে এক হেফাজতকর্মীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল হোসেন শুনানি শেষে এই আদেশ দেন।

এরআগে সোমবার বিকেলে তাদের ঢাকার সিএমএম আদালতে হাজির করা হলে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুর রহমান তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

আসামিদের মধ্যে রমনা থানার ২০ জনের বিরুদ্ধে সাত দিনের ও শাহবাগ থানার ২০ জনের বিরুদ্ধে পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন মামলা দুটির তদন্ত কর্মকর্তারা। সংশ্লিষ্ট আদালতের ম্যাজিস্ট্রেট রিমান্ড শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

রিমান্ড আবেদনে মামলা দুটির তদন্ত কর্মকর্তারা উল্লেখ করেন, হেফাজতে ইসলামের গত ৫ মে’র সমাবেশকে কেন্দ্র করে হেফাজতের ব্যানারে উগ্রপন্থি সাম্প্রদায়িক মৌলবাদী গোষ্ঠী জামায়াত, শিবির ও কয়েক হাজার নেতাকর্মী বেআইনি জনতাবদ্ধে বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত লাঠিসোটা, বিস্ফোরক দ্রব্য, ককটেল ও দেশীয় মারাত্মক অস্ত্রশস্ত্র নিয়ে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে বেরিকেড দিয়ে যানবাহনে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগসহ জনগণের জানমালের ব্যাপক ক্ষতিসাধন করে।

তাদের বিরুদ্ধে পুলিশের কর্তব্য কাজে বাধাদান ও হত্যার উদ্দেশ্যে ককটেল নিক্ষেপেরও অভিযোগ আনা হয়েছে। আসামিদের ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, রোববার ভোর থেকে হেফাজতের কর্মীরা ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে রাজধানীর সব প্রবেশপথ অবরোধ করে রাজধানীকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে ফেলে।

মতিঝিলে সমাবেশের অনুমতি পাওয়ার পরেই অবরোধের অবস্থান ছেড়ে কর্মীরা এসে জড়ো হতে থাকে মতিঝিলের শাপলা চত্বরে। সমাবেশ শেষে তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান করার ঘোষণা দিলেও রাতে পুলিশ-র‌্যাব-বিজিবির যৌথ অভিযানের মুখে মতিঝিল ছাড়তে বাধ্য হয় তারা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.