রাজনীতিসংবাদ শিরোনামসব সংবাদ

২ ডিসেম্বর গণসমাবেশের ঘোষণা দিয়েছেন সন্তু লারমা

17সরকার শান্তি চুক্তি বাস্তবায়নের দাবিতে আগামী ২ ডিসেম্বর সকাল ১০টায় রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গণে এক গণসমাবেশের কর্মসূচির ঘোষণা দিয়েছেন জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। চুক্তির অষ্টাদশ বার্ষিকী উপলক্ষে শনিবার রাজধানীর সুন্দরবন হোটেলে এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন সরকারের সঙ্গে চুক্তিকারী সংগঠনটির এই সভাপতি। তিনি বলেন, সরকার শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া বন্ধ রাখায় পার্বত্য অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে পড়েছে।

চুক্তির দুই-তৃতীয়াংশ ধারা বাস্তবায়িত হয়নি দাবি করে সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রাম সমস্যা একটি জাতীয় ও রাজনৈতিক সমস্যা। বস্তুত দেশের সামগ্রিক স্বার্থেই পার্বত্য চট্টগ্রাম সমস্যাকে রাজনৈতিক ও জাতীয়ভাবে সমাধানের জন্য পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাই দেশ ও জাতির স্বার্থে অনতিবিলম্বে এ চুক্তি বাস্তবায়ন অপরিহার্য। কিন্তু সরকার চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বন্ধ রেখেছে।

পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় সেখানকার সামগ্রিক পরিস্থিতি অত্যন্ত নাজুক। ১৯৯৭ সালে সরকারের সঙ্গে শান্তি চুক্তি সই করে স্বাধিকারের দাবিতে পাহাড়ে সশস্ত্র সংগ্রামের ইতি ঘটান সন্তু লারমা। তারপর থেকে চুক্তি বাস্তবায়নের গতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছেন তিনি। পুনরায় অস্ত্র হাতে নেওয়ার হুমকিও কয়েকবার দিয়েছিলেন তিনি। সংবাদ সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের জন্য রোডম্যাপ তৈরিসহ ছয়টি দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সন্তু লারমার পাশে ছিলেন জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.