শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

২০২২ সালের এইচএসসি’র অ্যাসাইনমেন্টের সব তথ্য চেয়েছে সরকার

২০২২ সালের এইচএসসির পরীক্ষার্থীদের জন্য প্রথম থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমা ও গ্রহণ সংক্রান্ত যাবতীয় তথ্য চেয়েছে সরকার। আগামী ৩ অক্টোবরের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ে তথ্য পাঠাতে সব আঞ্চলিক পরিচালকদের নির্দেশ দেওয়া হয়।

বুধবার (৮ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত আদেশ জারি করে।

আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের গত ১৩ জুন ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের (এইচএসসি পরীক্ষার্থীদের) জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা শিরোনামে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইতোমধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আঞ্চলিক পরিচালকরা তাদের নিজ অঞ্চলের উচ্চ মাধ্যমিক কলেজগুলো (সরকারি ও বেসরকারি) থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমাদানের মোট সংখ্যা সারসংক্ষেপ আকারে নির্ধারিত ছকে আগামী ৩ অক্টোবরের মধ্যে মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের ইমেইলে (assignment.mews@gmail.com) পাঠানো নিশ্চিত করবেন।

নির্ধারিত ছকে অঞ্চলের নাম, আঞ্চলিক পরিচালকের নাম, ইমেইল আইডি, মোবাইল ফোন নম্বর, আওতাধীন মোট জেলার সংখ্যা এবং আওতাধীন মোট উপজেলার সংখ্যা উল্লেখ করতে হবে।

এ ছাড়া পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে নির্ধারিত অ্যাসাইনমেন্ট গ্রিড অনুসারে আওতাধীন সরকারি বেসরকারি কলেজের সংখ্যা, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে এমন পরীক্ষার্থীর মোট সংখ্যা, প্রথম থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টে গ্রহণকারী মোট শিক্ষার্থীর সংখ্যা; প্রথম থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টে জমাদানকারী মোট শিক্ষার্থীর সংখ্যাও উল্লেখ করতে হবে নির্ধারিত ছকে।

নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে এবং কোভিড-১৯ অতিমারি কারণে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি কোনোক্রমেই উপেক্ষা করা যাবে না বলে উল্লেখ করা হয় আদেশে।