Leadসব সংবাদ

২০১৯ সালে আংশিক চালু হবে মেট্রোরেল

obaidulsm_ঢাকা জার্নাল: ২০১৯ সালে মেট্রোরেলের আংশিক চালু হবে বলে সংসদে আশাবাদ ব্যক্ত করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এই গণপরিবহনে প্রতি ঘণ্টায় উভয় দিকে ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবেন বলেও জানান তিনি।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত সংসদ সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, রাজধানী ঢাকার যানজট নিরসনে সড়ক ও জনপথ অধিদপ্তর ঢাকার আশপাশে নতুন প্রবেশ ও নির্গমন সড়ক নির্মাণ করছে। পুরাতন সড়ক সম্প্রসারণ ও মেরামতের উদ্যোগ নিয়েছে।

এছাড়াও রাজধানী ঢাকার যানজট সহনীয় পর্যায়ে নিয়ে আসতে বিভিন্ন উল্লেখযোগ্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। প্রকল্পগুলোর মধ্যে রেল ক্রসিংয়ে ট্রেন চলাচলের ফলে সৃষ্ট যানজট নিরসনে ৮০৪ মিটার দীর্ঘ রেলওয়ে ওভারপাস নির্মাণের কথা বলেন মন্ত্রী।

তিনি আরও বলেন, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় ২০ দশমিক ১ কি.মি দৈর্ঘ্য বিশিষ্ট এলিভেটেড এমআরটি লাইন-৬ নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে। এটি চালু হলে প্রতি ঘণ্টায় উভয় দিকে ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবেন।

রাজধানীকে যানজটমুক্ত করতে নতুন কোনো ফ্লাইওভার নির্মাণের কোনো পরিকল্পনা সড়ক ও জনপথ অধিদপ্তরের নেই বলেও জানান ওবায়দুল কাদের।

ঢাকা জার্নাল,১৫ ফেব্রুয়ারি ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.