Leadসংবাদ শিরোনামসব সংবাদ

‘১৮ বছর বয়স হওয়ার আগেই ৭৩ শতাংশ মেয়ের বিয়ে হয়’

07১৮ বছর বয়স হওয়ার আগেই বাংলাদেশে ৭৩ শতাংশ মেয়ের বিয়ে হয়। তবে ছেলেদের ক্ষেত্রে বাল্যবিয়ের হার মাত্র ২ দশমিক ৮ শতাংশ।
আন্তর্জাতিক সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের ‘গেটিং দি এভিডেন্স: এশিয়া চাইল্ড ম্যারেজ ইনিশিয়েটিভ’ শীর্ষক গবেষণায় এ তথ্য জানানো হয়।
আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আনুষ্ঠানিকভাবে এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে। গবেষণা অনুযায়ী, বাল্যবিয়ের ক্ষেত্রে অন্য দুই দেশের তুলনায় বাংলাদেশের অবস্থা সব চেয়ে ভয়াবহ। অন্য দিকে পাকিস্তানে ছেলেদের ক্ষেত্রে বাল্যবিয়ের হার ১৩ শতাংশ, যা অন্য দুইটি দেশের তুলনায় অনেক বেশি।
গবেষণায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও পাকিস্তানের বাল্যবিয়ের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে। তবে এটি একেকটি দেশের জাতীয় চিত্র নয় বলেও উল্লেখ করা হয়েছে গবেষণায়।
এশিয়া চাইল্ড ম্যারেজ ইনিশিয়েটিভ একটি বহুজাতিক উদ্যোগ। ২০১০ সাল থেকে এ কার্যক্রম চলছে। এটি প্ল্যান ইন্টারন্যাশনালের ‘আই অ্যাম এ গার্ল’ ক্যাম্পেইনের আওতায় পরিচালিত হচ্ছে।
বাল্যবিয়ের অন্তর্নিহিত কারণ ও প্রভাবক বিষয়ক গবেষণার তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২৭ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে ১২ থেকে ১৪ বছর বয়সে। ইন্দোনেশিয়ায় এ বয়সীদের ৭ দশমিক ৮ শতাংশ এবং পাকিস্তানে ১৫ দশমিক ২ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে। ইন্দোনেশিয়ায় ১৮ বছর বয়স হওয়ার আগে ৩৮ শতাংশ মেয়ের বিয়ে হয়। ছেলেদের বেলায় এ হার ৩ দশমিক ৭ শতাংশ। পাকিস্তানে ১৮ বছর বয়সের আগে মাত্র ৩৪ দশমিক ৮ শতাংশ মেয়ের বিয়ে হয়। ছেলেদের ক্ষেত্রে এ হার ১৩ শতাংশ যা উদ্বেগ জনক।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.