শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

১৫ নভেম্বর পবিত্র আশুরা

ashura-smঢাকা জার্নাল: আগামী ১৫ নভেম্বর সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ইসলামী ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা বিল্লাল বিন কাশেম জানান, দেশের কোথাও ১৪৩৫ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল ৫ নভেম্বর যিলহজ্জ মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী ৬ নভেম্বর থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে। সে মোতাবেক আগামী ১৫ নভেম্বর শুক্রবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন ধর্মসচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি কাজী হাবিবুল আউয়াল। সভায় প্রধান তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, তথ্য মন্ত্রনালয়ের যুগ্মসচিব মো: বজলুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মুহাম্মদ দিলোয়ার বখত, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর আলম, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম, স্পারসোর পিএসও মো: শাহ আলম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৪ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়।

ঢাকা জার্নাল, নভেম্বর ৪, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.