`হাসিনা আমার বোন’

আগস্ট ১৮, ২০১৫

Hasinaমাসকাওয়াথ আহসান : ১৯৭১ থেকে ২০১৫। বদলায়নি প্রবীর শিকদারের নিয়তি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাবা সহ পরিবারের আরো বারোজন সদস্যকে হারিয়ে প্রবীর ‘বঙ্গবন্ধু’ আমার বাবা এটুকু সবুজ আশ্রয়ে বেঁচেছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হারানোর পর মাথার ওপর প্রবীরের বোন ‘শেখ হাসিনা’ ছাড়া আর কোন আশ্রয় ছিলোনা।

সাংবাদিকতা পেশায় ঢুকে প্রবীর সিকদার শত বাধা বিপত্তিকে ঠেলে মানবতার পক্ষে উচ্চকিত থাকেন। একাত্তরের মানবতা বিরোধী অপরাধের খলনায়ক মুসা বিন শমসের ও আবুল কালাম আজাদ (বাচ্চু)-র ১৯৭১ সালের যুদ্ধাপরাধের অনুসন্ধানী প্রতিবেদন তৈরী করেন। Probir Shikderজনকন্ঠে এ প্রতিবেদন প্রকাশিত হলে ৭১এর ঐ দুজন ঘাতক তাদের পেটোয়া বাহিনী লেলিয়ে দিয়ে প্রবীরকে হত্যার চেষ্টা করে। ২০০১ সালের এ বর্বরোচিত হামলায় প্রবীর একটি পা হারান। এ যেন জীবন দিয়ে সত্য উদঘাটনের অপরাধে ঋণশোধ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেসময় প্রবীরের চিকিতসায় বোনের মতই পাশে দাঁড়ান।

সাংবাদিক প্রবীর সিকদার থেমে থাকেননি উনার সৎ সাংবাদিকতার যুদ্ধে। হুইল চেয়ারে বসে নিজের সম্পাদিত উত্তরাধিকার৭১ নিউজে যুদ্ধাপরাধী মুসার ওপরে জনকন্ঠে প্রকাশিত প্রতিবেদনগুলো পুনঃপ্রকাশ করেন। এরপর উনি ক্রমাগতঃ হত্যার হুমকি পেতে থাকেন বিক্ষুব্ধ শত্রুপক্ষের কাছ থেকে।

এদিকে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃস্টান ঐক্যপরিষদ অভিযোগ উত্থাপন করে, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ফরিদপুরে একটি হিন্দু পরিবারের বাড়ী-জমি জবরদখল করে পরিবারটিকে দেশত্যাগে বাধ্য করেছেন। প্রবীর সিকদার এ বিষয়ে উনার প্রতিবাদ স্পষ্ট করেন উনার নিউজ ওয়েব সাইট ও ফেসবুক পোস্টে। এরপর পুলিশ প্রথমে উনাকে গ্রেফতারের কথা স্বীকার না করে; পরে সময় নিয়ে কালো ৫৭ ধারার একটি মামলা হলে সেই অভিযোগ দেখিয়ে ফরিদপুরে নিয়ে যায়। বিক্ষুব্ধ স্থানীয় সরকার মন্ত্রী একজন আইনজীবীকে দিয়ে এই প্রতিশোধ নিয়েছেন বলে প্রবীর সিকদারের ছেলে অভিযোগ উত্থাপন করেছেন। রাষ্ট্রযন্ত্রের পুলিশ-বিচারবিভাগ সব কিছু ব্যবহার করে বিপুল শক্তিশালী প্রতিপক্ষ এখন সাংবাদিক প্রবীর সিকদারকে দশদিনের রিমান্ডে নিয়েছে।

Maskawath Ahsan
সাংবাদিক মাসকাওয়াথ আহসান

আদালত এলাকায় ঢুকলে গ্রেফতার করা হবে এমন ভয়-ভীতির মুখে প্রবীর সিকদারের পরিবার এই ক্ষমতার দোর্দন্ড প্রতাপের সামনে অনিশ্চয়তায়; এক অজানা অন্ধকার আকাশের নীচে বসে। ১৯৭১-২০০১-২০১৫ একটি প্রজা পরিবারের নিয়তি বদলায় না শাসক বদলালেও। তবুও তো মানুষ বেঁচে থাকার স্বপ্ন দেখে। রিমান্ডের অন্ধকার প্রকোষ্ঠে বসে বাংলাদেশ যেন বিড়বিড় করে বলে; হাসিনা আমার বোন।

 

ঢাকা জার্নাল, আগস্ট ১৮, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.