আইন-আদালতরাজনীতিস্পটলাইট

হাসিনাসহ ৪২ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে গুমের অভিযোগ

ঢাকা জার্নাল ডেস্ক:

গুমের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছেলে সজীব ওয়াজেদ জয়, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ৪২ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করেছেন হুমায়ূন কবির নামে এক ব্যবসায়ী।

সোমবার (২১ অক্টোবর) প্রসিকিউশন কার্যালয়ে তিনি অভিযোগটি জমা দেন।

আসামির তালিকায় আরও রয়েছেন সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ, সাবেক ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ আইনশৃঙ্খলা বাহিনীর ঊধ্বর্তন বেশ কয়েকজন কর্মকর্তা।

অভিযোগ দায়ের শেষে হুমায়ূন কবির জানান, ২০১৮ সালের ২৭ অক্টোবর তাকে তুলে নিয়ে ১১ দিন ‘আয়না ঘরে’ বন্দী করে রাখা হয়। এসময় তাকে ইলেকট্রিক শক, হাত-পা ও চোখ বেঁধে উল্টো করে ঝুলিয়ে নির্যাতন করা হয়।

এদিকে আওয়ামী লীগের আমলে শিবিরের গুম হওয়া ছয় নেতাকর্মীর সন্ধান চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনে অভিযোগ দাখিল করেছে তাদের পরিবার। হত্যার পর লাশ গুমের অভিযোগে দাখিল করা হয়েছে আরেকটি অভিযোগ।

ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতা হারানো শেখ হাসিনা এবং তার দলের নেতাকর্মীদের বিরুদ্ধে সহস্রাধিক মানুষকে হত্যার অভিযোগ ওঠেছে। ইতোমধ্যে ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে অর্ধশতাধিক অভিযোগ দায়ের করা হয়েছে, যার বেশির ভাগই হত্যা মামলা।