Leadসংবাদ শিরোনাম

হরতালে বিক্ষিপ্ত পিকেটিং

hartal-bg120130609222621ঢাকা জার্নাল: জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে রাজধানীতে বিক্ষিপ্ত পিকেটিং করছে জামায়াত-শিবির কর্মীরা।আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতের তিন নেতার জেল-জরিমানার আদেশ দিলে প্রতিবাদে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডাকে জামায়াত। তবে হেরতাল জমাতে পারেনি সন্ত্রসী এই দলটি।

সারাদেশেই হরতাল অনেকটা ঢিলেঢালাভাবে। তবে রাজধানীসহ সারা দেশেই জামায়াত-শিবিরকর্মীদের বিক্ষিপ্ত পিকেটিংয়ের খবর পাওয়া গেছে। দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে পিকেটাররা।

সকাল পৌনে দশটার দিকে যাত্রাবাড়ি উড়ালসেতুর নিচে ইটপাটকেল ছুড়ে করে একটি বাস ভাঙচুর করে আট-দশ জন শিবিরকর্মী।

সকাল সাড়ে আটটায় গোপীবাগ রেলগেট সংলগ্ন এলাকায় মিছিল বের করে জামায়াতে ইসলামী মতিঝিল থানাশাখা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে সরে পড়ে মিছিলকারীরা। এ সময় সেখানো কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

হরতালের সমর্থনে রাজধানীর শ্যামপুর থানাধীন জুরাইন পেট্রোল পাম্পের সামনে সড়ক অবরোধ করে শিবিরকর্মীরা। ভোর সাড়ে পাঁচটার দিকে ১৫-২০ জন শিবিরকর্মী রাস্তায় গাছের গুঁড়ি ফেলে প্রায় আধাঘণ্টা ঢাকা-মুনশীগঞ্জ সড়ক অবরোধ করে রাখে। তবে পুলিশ আসলে পালিয়ে যায় তারা। এ সময় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

সকাল সাড়ে ছয়টার দিকে রাজধানীর লক্ষ্মীবাজার এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে ছাত্রশিবির কবি নজরুল সরকারি কলেজ শাখা সভাপতি সাইফুল ইসলাম শিহাবের নেতৃত্বে। পুলিশ মিছিল লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়লে ছত্রভঙ্গ হয়ে যায় মিছিলকারীরা।

হরতালের শুরুতে ভোর সাড়ে পাঁচটার দিকে রাজধানীর রায়েরবাগ এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করে পিকেটাররা। তবে পুলিশের বাধায় ব্যর্থ হয় তাদের প্রচেষ্টা। এ সব ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপর‍াধ ট্রাইব্যুনাল-২ এর রায়ে রোববার জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য হামিদুর রহমান আযাদ এমপিকে কারাদণ্ড প্রদানের প্রতিবাদে সোমবার সারাদেশে হরতাল আহবান করে জামায়াত।

উভয় নেতার প্রত্যেককে তিন মাস করে কারাদণ্ড ও তিন হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই সপ্তাহ করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়। একই সঙ্গে কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর কমিটির সহকারী সেক্রেটারি মো. সেলিম উদ্দিনকে এক হাজার টাকা জরিমানা করেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য ও দেশে ‘গৃহযুদ্ধের’ হুমকি দেওয়ার অভিযোগে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল জামায়াতের অভিযুক্ত ওই তিন নেতাকে জেল-জরিমানার আদেশ দেন।

ঢাকা জার্নাল, জুন ১০, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.