Leadসংবাদ শিরোনাম

হয়রানিমূলক মামলা প্রত্যাহারে কমিটি গঠন করছে সরকার

ঢাকা জার্নাল রিপোর্ট

বিভিন্ন সময়ে রাজনৈতিক কারণে দায়ের করা হয়রানি মূলক মামলা প্রত্যাহারে একটি কমিটি গঠন করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ রোববার জানিয়েছে রাজনৈতিক প্রতিহিংসা ও অন্যান্য নানা কারণে রাজনৈতিক নেতা-কর্মী ও নিরীহ ব্যক্তিগণের বিরুদ্ধে দায়ের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহার করার জন্য সুপারিশ করার লক্ষ্যে জেলা ও মন্ত্রণালয় পর্যায়ে দুটি কমিটি গঠন করা হয়েছে।

জেলা পর্যায়ের কমিটির সভাপতি থাকছেন জেলা ম্যাজিস্ট্রেট। সদস্য হিসেবে থাকছে পুলিশ সুপার ও পাবলিক প্রসিকিউটর। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট থাকবেন সদস্য সচিব হিসেবে। মহানগর এলাকায় পুলিশ সুপারের জায়গায় একজন ডেপুটি কমিশনার এবং মহানগর পাবলিক প্রসিকিউটর থাকবেন সদস্য হিসেবে।

মন্ত্রণালয় পর্যায়ে কমিটির সভাপতি থাকছেন আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা। সদস্যরা হচ্ছেন,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিবাগের সিনিয়র সচিব,একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন ও শৃঙ্খলা),যুগ্ম –সচিব (আইন) এবং আইন মন্ত্রণালয় থেকে যুগ্ম-সচিব পদ মর্যাদার প্রতিনিধি। এই কমিটির সদস্য সচিব হিসেবে কাজ করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের একজন উপ-সচিব বা সিনিয়র সহকারী সচিব বা সহকারী সচিব।

নির্দেশনায় বলা হয়েছে,রাজনৈতিক মামলা প্রত্যাহারের জন্য এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে জেলা ম্যাজিস্ট্রট বরাবর আবেদন করতে হবে। জেলা ম্যাজিস্ট্রেট ৭ কর্মদিবসের মধ্যে মতামত গ্রহণের জন্য পাবলিক প্রসিকিউটর বরারব পাঠবেন। পাবলিক প্রসিকিউটর ১৫ কার্যদিবসের মধ্যে তার মতামত জেলা ম্যাজিস্ট্রেট-কে দিবেন। তারপর ৭ কার্যদিবসের মধ্যে এটি কমিটির সভায় উঠবে। কমিটি মনে করলে মামলা প্রত্যাহারের সুপারিশ সরকারের কাছে পাঠাবে। জেলা কমিটি থেকে প্রাপ্ত সুপারিশগুলো যাচাই বাছাই করে প্রত্যাহারযোগ্য মামলা চিহ্ণিত করে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে মন্ত্রণালয়ের কমিটি।