শীর্ষ সংবাদসব সংবাদ

হজ প্রতারণা, ৬৮ হজ এজেন্সিকে শাস্তি

Hajঢাকা জার্নাল : হজে প্রতারণা, অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ প্রমাণিত হওয়ায় ৬৮টি হজ এজেন্সিকে শাস্তি দিয়েছে সরকার। শাস্তির মধ্যে রয়েছে— লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত, লাইসেন্স স্থগিত, তিরস্কার ও জরিমানা।

এছাড়া অনিয়মে যুক্ত থাকায় সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ কমিটির সুপারিশে ৩৪টি হজ এজেন্সিকে চলতি বছরের হজ কার্যক্রমে নিষিদ্ধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) মো. শহীদুল্লাহ তালুকদার এ কথা জানান।

২০১৫ সােলর হজ মওসুমে হজ এজেন্সির বিরুদ্ধে সৌদি আরবে এবং বাংলাদেশে হজযাত্রী, প্রশাসনিক দল ও বিভিন্ন সংস্থার অভিযোগ উত্থাপিত হয় এবং সচিব মহোদয়ের দফতরেও বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে অভিযোগ আসে। এসব অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি অভিযোগকারী ও সংশ্লিষ্টদের সরাসরি বা কারো কারো লিখিত বক্তব্য শুনে এবং সৌদি সরকারের নির্দেশনা মোতাবেক তদন্ত প্রতিবেদন দাখিল করেন। তদন্ত এসব এজেন্সির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে বলে প্রতিবেদন দেওয়া হয়। তদন্ত কমিটির সুপারিশ মোতাবেক এসব হজ এজেন্সিকে লাইসেন্স বাতিল, স্থগিত ও জরিমানাসহ বিভিন্ন শাস্তি দেওয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শাস্তি পাওয়া এজেন্সিগুলোর মধ্যে ১০টির লাইসেন্স বাতিল করা হয়েছে। এর মধ্যে দু’টি এজেন্সির জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। লাইসেন্স স্থগিত করার সঙ্গে জরিমানা করা হয়েছে ১১টি এজেন্সির। একই সঙ্গে তিরস্কার ও জরিমানা করা হয়েছে ৪৬টি হজ এজেন্সির। একটি মাত্র এজেন্সিকে শুধু তিরস্কার করা হয়েছে। এজেন্সিগুলোকে ২ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে।

আর্থিক জরিমানাসহ লাইসেন্স বাতিল হওয়া ৮টি হজ এজেন্সি হলো— ব্রাইট ট্রাভেলস (লাইসেন্স-০০৪২), মওসুমি এয়ার ট্রাভেলস লিমিটেড (লাইসেন্স-০১০৫), আলভী ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৬৭৭), আটলান্টিক এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম (লাইসেন্স-৬৮৬), হুমায়রা হজ ট্রাভেলস লিমিটেড (লাইসেন্স-৮২৭), জিকরা হজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-৮৬০), মডেল আর্ক ইন্টারন্যাশনাল (লাইসেন্স-১০৩৯), শাহিন এয়ার ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড (লাইসেন্স-১১৮২)।

জামানতসহ লাইসেন্স বাতিল হওয়া দুটি এজেন্সি হলো— রৌমারি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-১৪১১) ও কে.‍আলম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৮৬৪)।

আর্থিক জরিমানাসহ স্থগিত হওয়া ১১টি হজ এজেন্সি হলো— রাইয়ান ট্রাভেলস ইন্টারন্যাশনাল (লাইসেন্স-০২৬৫) রঙ্গন এয়ার সার্ভিসেস (লাইসেন্স-০৩১২), কেরানীগঞ্জ হজ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-০৩৬৭), হোসাইন এয়ার সারির্ভসেস (লাইসেন্স-৮২৯), বুলবুল হজ ট্রাভেলস (লাইসেন্স-১৪০৩), এম টাইয়েবা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-৯১১), এম.এস মীর অ্যান্ড এসোসিয়েটস ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-৯৩৪), মদিনা মনোয়ারা এয়ার সার্ভিস (লাইসেন্স-৯৮১), শুয়াইব এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-১১৯২), এম.রহমত হজ কাফেলা (লাইসেন্স-১৩৬৫) ও ডিসকভারি সিলেট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৭৪২)।

আর্থিক জরিমানাসহ তিরস্কৃত হজ এজেন্সিগুলো হলো— আবাবিল ওভারসিস লিমিটেড (লাইসেন্স-০০১৬), শাহ আমানত হজ কাফেলা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-০১৭৮), তপন ওভারসিস লিমিটেড (লাইসেন্স-০২০৫), ওরিয়ন এয়ার সার্ভিস (লাইসেন্স-০১৮৮), ইরাস এয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড লাইসেন্স-০২৪৩), এ্যাস্যুরেন্স এয়ার সার্ভিস (লাইসেন্স-০২৫৯), কাজী ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-০২৬৬), সালওয়া ওভারসিস সার্ভিসেস (লাইসেন্স-০২৬৯), মিডিয়া ট্রাভেলস সার্ভিসেস লিমিটেড (লাইসেন্স-০২৭৩), হক ইন্টারন্যাশনাল (লাইসেন্স-০৩৮৯), গ্লোবাল এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম (লাইসেন্স-০৫০৩), গ্রামীণ এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-০৫২২), খান এয়ার সার্ভিস (লাইসেন্স-০৫৩১), নীলিমা এভিয়েশন (লাইসেন্স-০৫৩১), মানতাকা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-০৫৪৯),আব্দুর রহমান ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৫৭৬), আমার ভাই ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৫৯২), আনসারি ওভারসিস (লাইসেন্স-৬০১), এয়ার রয়াল এভিয়েশন (লাইসেন্স-৬০৬), আজমাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৬১২), আকবর ট্যুরস (লাইসেন্স-৬১৭), আল মারিয়া ট্রাভেলস (লাইসেন্স-৬২০) আল আবরার এভিয়েশন (লাইসেন্স-৬২৭), আল হাসান ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-৬৪৬), সেন্ট্রাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৭১৪), দারুল ইমান ইন্টারন্যাশনাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৭২৫), ড্রীম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ওভারসিস (৭৪৪), গোল্ডেন হল্ডিংস ইন্টারন্যাশনাল (লাইসেন্স-৭৮৯), জেটিএস ট্রাভেলস লিমিটেড (লাইসেন্স-৮৬৩), কাজী এভিয়েশন সার্ভিসেস লিমিটেড (লাইসেন্স-৮৭৪), খন্দকার ব্রাদার্স নেটওয়ার্ক (লাইসেন্স-৮৮৭), এম/এস এম. নুর ই মদিনা (লাইসেন্স-৯৩৩), এম/এস. মওদুদ এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-৯৬২), মাবরুর এয়ার সার্ভিস (লাইসেন্স-৯৭৪), মহির হজ সার্ভিস অ্যান্ড ‍ট্যুরস (লাইসেন্স-৯৮৯), মুসলিম হজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১০৬২), সারাসিন ট্রাভেলস (লাইসেন্স-১১৬৭), সুবর্ণলতা এয়ার ট্রাভেলস (লাইসেন্স-১১৯৩), সউদী বাংলা এয়ার সার্ভিস লিমিটেড (লাইসেন্স-১২১৯), সুমাইয়া এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-১২৩৮), সুন্দরবন এয়ার এক্সপ্রেস (লাইসেন্স-১২৪২), সানস্টার সার্ভিসেস (লাইসেন্স-১২৪৮), ইয়াহিয়া ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম (লাইসেন্স-১২৮৮)ও সিদ্দিকিয়া ট্যুরস ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১৩৮৮)। শুধুমাত্র তিরস্কার করা হয়েছে তাহনিফ এভিয়েশন লিমিটেডকে (লাইসেন্স-১২৫৮)।

বিগত (২০১৫) হজ মওসুমে হজ কার্যক্রমে ত্রুটি পরিলক্ষিত হওয়ায় সে দেশের হজ মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ কমিটির সুপারিশক্রমে ৩৪টি হজ এজেন্সিকে ২০১৬ সালে হজ কার্যক্রম থেকে বিরত থাকার (নিষিদ্ধ) সিদ্ধান্ত দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ব্রাইট ট্রাভেলস (লাইসেন্স-০০৪২), দেশ ভ্রমণ প্রািইভেট লিমিটেড (লাইসেন্স-০০৫১), গোল্ডেন টাচ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-০০৬২), লামরাস ট্রাভেলস (লাইসেন্স-০০৮৩), আর.এইচ মজুমদার ট্রাভেলস (লাইসেন্স-০১১৬), উইলস ট্রাভেলস (লাইসেন্স-০১৫৫), আল আরাফাহ ওভারসিস (লাইসেন্স-০১৬৬), মীমস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস লিমিটেড (লাইসেন্স-০৩৮৪), আলভী ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-৬৭৭), ডিয়ার সুয়াথ হজ ইন্টারন্যাশনাল (লাইসেন্স-৭২৭), ডেশারি এয়ার সার্ভিস (লাইসেন্স-৭৩০), ড্রীম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ‍ওভারসিস (লাইসেন্স-৭৪৪), ইস্ট বেঙ্গল হজ সার্ভিস (লাইসেন্স-৭৪৬), গোল্ডেন হলিডেস ইন্টারন্যাশনাল (লাইসেন্স-৭৮৯), খান এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম সার্ভিসেস (লাইসেন্স-৮৮৪), খান ট্যুারস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-৮৮৬), মদিনা মনোয়ারা এয়ার সার্ভিস (লাইসেন্স-৯৮১), মারওয়া ইন্টারন্যাশনাল ট্রাভেলস (লাইসেন্স-১০০৯), মীজাব ওয়ার্ল্ড ওয়াইড সার্ভিস (লাইসেন্স-১০১৬), এন.আর.বি এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-১০৬৮), নারিতা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১০৭২), নীর ট্রাভেলস (লাইসেন্স-১০৭৬), সাউদিয়া ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স-১১৭০), সুবর্ণলতা এয়ার ট্রাভেলস (লাইসেন্স-১১৯৩), সিরাজগঞ্জ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১২০২), আপরাইট ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১২৮০), জহির এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স-১২৮৯), হেড ওয়ে ওভারসিস (লাইসেন্স-১৩০৮), আল তাবলিগ হজ সার্ভিসেস (লাইসেন্স-১৩৪২), জে.এম. ট্রাভেলস (লাইসেন্স-১৩৫৯), এম. রহমত হজ কাফেলা (লাইসেন্স-১৩৬৫), আত তাকওয়া ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১৪০০), খিদমাহ ওভারসিস (লাইসেন্স-১৪০১) ও চিদারাত ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (লাইসেন্স-১৪০৪)।
ঢাকা জার্নাল, মার্চ ১৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.