শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

স্পিকারকে আইন সমিতির সংবর্ধনা

Sirinsm20130430101455ঢাকা জার্নাল:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট হল মিলনায়তনে বাংলাদেশ আইন সমিতির সদস্য বাংলাদেশ জাতীয় সংসদের নবনির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে বাংলাদেশ আইন সমিতি’র পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে। র

সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশ আইন সমিতিকে একটি একান্নবর্তী পরিবারের সাথে তুলনা করে জাতীয় সংসদের স্পীকার দলমত নির্বিশেষে সকল ভেদাভেদের উর্ধ্বে উঠে আইন সমিতির সদস্য হিসেবে জাতীয় জীবনের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে কাজ করার জন্য বাংলাাদেশ আইন সমিতির সদস্যদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ আইন সমিতি একটি কার্যকর প্রতিষ্ঠান উল্লেখ করে স্পীকার বলেন, সমাজের পিছেয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ আইন সমিতি‘র রয়েছে সামাজিক দায়বদ্ধতা। এই দায়বদ্ধতা থেকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাাদেশ আইন সমিতির সদস্যদের স্ব স্ব অবস্থানে থেকে ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

দারিদ্র বিমোচনে বাংলাদেশের সফলতার প্রসঙ্গে স্পীকার বলেন, বাংলাদেশে দারিদ্রের হার ৪৯ শতাংশ থেকে নেমে ৩১ শতাংশে দাড়িয়েছে। সুষ্ঠু ও সম্মিলিতভাবে কাজ করে এ ধারাকে অব্যাহত রেখে সহস্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে আগামী ২০১৫ সালের মধ্যে তা ২৩ শতাংশে নামিয়ে আনা সম্ভব হবে। তিনি আরো বলেন, বাংলাদেশে ধনী-দরিদ্রের বৈষম্য অনেকাংশে হ্রাস পেয়েছে এবং আরো হ্রাস করতে হবে। কেননা ধনী-দরিদ্রের বৈষম্য দূর করা দেশের আর্থ-সামজিক উন্নয়নের পূর্বশর্ত।

আইনজীবীরা সামাজিক পরিবর্তনের কান্ডারী উল্লেখ করে স্পীকার বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীরা মূখ্য ভূমিকা পালন করে আসছে। আইনজীবীরা তাঁদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করলে দেশে সামাজিক ন্যায় বিচার আরো ত্বরান্বিত হবে। আর সামাজিক ন্যায় বিচার ত্বরান্বিত হলেই দেশে ধনী-দরিদ্রের বৈষম্য হ্রাস পাবে।

তিনি আরো বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের পিছিয়ে রেখে দেশের আর্থ-সামজিক উন্নয়ন সম্ভব নয়। নারীদেরকে উন্নয়নের মূল ধারায় যুক্ত করতে হবে। দেশের উন্নয়নের ধারা থেকে নারীরা যাতে বাদ না পড়ে সে দিকে লক্ষ্য রাখতে হবে।

বাংলাদেশ আইন সমিতি’র সভাপতি এ কে আফজালুল মনির এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ আইন সমিতি’র সদস্য মোঃ মুজিবুল হক এমপি, মোঃ গোলাম মাওলা রনি এমপি, বিচারপতি মির্জা হোসেন হায়দার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ. আ. র. ম. স, আরেফিন সিদ্দিক, বাংলাদেশ আইন সমিতি’র সাবেক সভাপতি ও সংবর্ধনা অনুষ্ঠানের আহবায়ক মোল্লা মোঃ আবু কাওছার, বাংলাদেশ আইন সমিতি’র সাবেক সভাপতি ওয়ালিউর রহমান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ড. শাহনাজ হুদা, লন্ডন আইন সমিতির সদস্য ও বাংলাদেশ আইন সমিতি’র প্রতিষ্ঠাতা সভাপতি ব্যারিস্টার নাজিমুল হক চৌধুরী এবং বাংলাদেশ আইন সমিতি’র অন্যান্য সদসবৃন্দ।

ঢাকা জার্নাল, জুন ২৩, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.