বিনোদন

সুচিত্রা সেনের অপ্রকাশিত ছবি

Suchitraঢাকা জার্নাল: বাংলা ছবির মহানায়িকা মৃত্যুর আগে তিন দশক স্বেচ্ছায় অন্তরালে ছিলেন। জীবনাবসানের পরও পরিবারের কাছের লোকজন ছাড়া তার মুখ দেখানো হয়নি। অন্তরালের যাওয়ার পর তিনি কেমন ছিলেন? কৌতূহলীদের জন্য উত্তর হতে পারে ওপরের দুটি ছবি। ভারতের আনন্দবাজার পত্রিকার আনন্দপ্লাস আয়োজনে এ দুটি স্থিরচিত্র প্রকাশিত হয়েছে।

সুচিত্রার নাতনী রাইমা সেন বলেছেন, ‘আনন্দবাজার এ দুটি ছবি কোথা থেকে পেলো, অবাক হয়ে যাচ্ছি! কিছুদিন আগে ফেসবুকে দেখেছিলাম, মহারানী গায়ত্রী দেবীকে আমার দিম্মার সঙ্গে গুলিয়ে ফেলা হয়েছে। অনেকে বোকার মতো গায়ত্রী দেবীকে সুচিত্রা সেন ভেবেছিলেন। এ কারণে প্রথমে মনে হয়েছিলো এ দুটি ছবিও বোধহয় সেরকম! কিন্তু ভাল করে দেখতেই বুঝলাম এটা দিম্মাই। আপনাদের সুচিত্রা সেন।’

রাইমা জানান, ছোটবেলায় সুচিত্রাকে এমনই দেখেছেন তিনি। এ ছবিটি সেই সময়কার, যখন তিনি নিজেকে লোকচক্ষুর অাড়ালে নিয়ে গিয়েছিলেন। এই সুচিত্রাকে এতোদিন খুব কম মানুষই দেখেছেন। সেই সময় তিনি থাকতেন বালিগঞ্জে। প্রতি শুক্রবার বিকেলে স্কুল ছুটি হলেই রাইমা ও রিয়া সেন আর তাদের মা মুনমুন সেন হ্যারিংটন ম্যানসনস থেকে চলে আসতেন এখানে।

ছবিতে যে চেয়ারটা দেখা যাচ্ছে, সেটা ছিলো সুচিত্রার সবচেয়ে প্রিয়। ছোটবেলায় ওই চেয়ারে বহুবার চড়েছেন রাইমা ও রিয়া। চেয়ারের মাথার পেছনে উঠলে তিনি নাতনিদের সাবধানে নামিয়ে দিতেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.