আন্তর্জাতিকসব সংবাদ

সিয়েরা লিয়নে ভূমিধসে নিহত ২০৫

ঢাকা জার্নাল: সিয়েরা লিয়নে ভূমিধসে ২০৫জনের মৃত্যু হয়েছে বলে রেডক্রস জানিয়েছে। দেশটির রাজধানী ফ্রি টাউনে এ ঘটনা ঘটেছে বলে সোমবার রয়টার্স জানিয়েছে।

অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সোমবার সকালে রিজেন্ট এলাকার একটি পাহাড় ধসে পড়ে। এ ঘটনায় ওই এলাকার অনেক ঘর-বাড়ি পুরোপুরি কাদার নিচে চাপা পড়ে। ঘটনাস্থল থেকে বিবিসির এক সাংবাদিক জানিয়েছেন, ওই সময় অনেক বাড়ির লোকজনই ঘুমিয়ে ছিলেন।

রেডক্রসের মুখপাত্র আবু বাকার তারাওয়ালি জানিয়েছেন, ফ্রিটাউনের কেন্দ্রীয় মর্গে ২০৫জনের মৃতদেহ নেওয়া হয়েছে। আরো অনেক মৃতদেহ কাদার নিচে চাপা পড়ে আছে। এগুলো উদ্ধারে কাজ করছে জরুরি সেবা বিভাগের কর্মীরা।

বার্তা সংস্থা এএফপিকে  রেডক্রসের আরেক কর্মকর্তা জানিয়েছেন, বন্যায় রাজধানীতে মৃতের সংখ্যা বেড়ে ৩১২ তে দাঁড়িয়েছে।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ভিক্টর বোকারি ফোহ বলেছেন, ‘ধারণা করা হচ্ছে কয়েক শতাধিক লোক কাদার স্তুপের নিচে মারা পড়ে আছে।’

বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেছেন, ‘দুর্যোগটি এতোই ভয়াবহ যে আমি নিজেই ভেঙ্গে পড়েছি।’

সিয়েরা লিয়ন টেলিগ্রাফ নামে স্থানীয় একটি দৈনিক জানিয়েছে, বেশ কয়েকটি পাহাড় ধসে পড়েছে। এ ঘটনার পর জরুরি সেবা কর্মীরা ঘটনাস্থল ঘিরে রেখেছে এবং দুর্গতদের তাদের বাড়ি থেকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, সিয়েরা লিয়নে প্রায়ই বন্যা হয়। অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে অধিকাংশ সময়েই নিরাপত্তহীন অবস্থায় তৈরি বাড়িগুলো ধসে পড়ার ঘটনা ঘটে। ২০১৫ সালে মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ১০ জনের মৃত্যু হয়েছিল এবং কয়েক হাজার লোক গৃহহীন হয়ে পড়েছিল।

ঢাকা জার্নাল, আগস্ট ১৫, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.