Lead

সিলেটের মেয়র হচ্ছেন আনোয়ারুজ্জামান

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রথমবারের মতো মেয়র হতে যাচ্ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। ১৯০ কেন্দ্রের মধ্যে এখন পর্যন্ত ১৫০ কেন্দ্রের ফল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ফলে মেয়র পদে আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা প্রতীকে পেয়েছেন ৮৯ হাজার ৩০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৩৭ হাজার ৭৭৪ ভোট। বাকি কেন্দ্রগুলোর ফল এলেও হিসাবে এগিয়ে থাকবেন আনোয়ারুজ্জামান। নৌকার এই প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

বুধবার (২১ জুন) বিকাল থেকে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়াম থেকে ফল ঘোষণা করছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদের।

এর আগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ চলে। এই সিটিতে পঞ্চমবারের মতো নির্বাচন হচ্ছে। এখানে মোট ভোটকেন্দ্র ১৯০টি। মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩। এর মধ্যে পুরুষ দুই লাখ ৫৪ হাজার ৩৬০ এবং নারী দুই লাখ ৩৩ হাজার ৩৮৭ জন। মেয়র পদে আট, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ এবং সংরক্ষিত ওয়ার্ডে ৮৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে অন্য সাত প্রার্থী হলেন- ইসলামী আন্দোলনের প্রার্থী মাহমুদুল হাসান (হাতপাখা); জাকের পার্টির মো. জহিরুল আলম (গোলাপ ফুল) এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ কুটু (ঘোড়া); মো. ছালাহ উদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট); মো. শাহজাহান মিয়া (বাস) ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ)।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এ নিয়ে পাঁচবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে মেয়র হন বদর উদ্দিন আহমদ কামরান। ২০০৮ সালে দ্বিতীয় নির্বাচনে কারাগার থেকে মেয়র নির্বাচিত হন তিনি। ২০১৩ সালে মেয়র হন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। এরপর ২০১৮ সালে মেয়র নির্বাচিত হন আরিফুল হক। এবার তফসিল ঘোষণার পর নির্বাচন না করার ঘোষণা দেন মেয়র আরিফুল হক।