বিনোদন

সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে যা বললেন তাসরিফ

ঢাকা জার্নাল ডেস্ক

বাংলাদেশের নিত্যপণ্যের বাজারের উত্তাপ যেন কমছেই না। বেপরোয়া হয়ে উঠছে অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট। ডিমের বাজারে স্বস্তি ফিরতেই দাম বেড়েছে মুরগির এবং সবজির। গত ৭ অক্টোবর নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার ও সরবরাহ পরিস্থিতি নজরদারি ও পর্যালোচনার জন্য জেলা পর্যায়ে ১০ সদস্যবিশিষ্ট বিশেষ টাস্কফোর্স গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এতেও সুফল দেখা যাচ্ছে না।

এমন পরিস্থিতিতে সাধারণ জনগণকে নিত্যদিনের বাজার জোগাতে হিমশিম খেতে হচ্ছে। এ বিষয়ে এবার মুখ খুললেন তরুণ প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী তাসরিফ খান। সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে নিজের অফিশিয়াল পেজে অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীদের নিয়ে ভিডিও পোস্ট করেন এ গায়ক।

তরুণ প্রজন্মের এ গায়কের ভিডিওর প্রথমেই দেখা যায়, এমন একজনকে পর্যবেক্ষণ করছেন তাসরিফ, যিনি বাজারে ঘুরে বেড়াচ্ছেন, জিনিসপত্র দেখছেন। তবে অর্থাভাবে সেসব কিনতে পারছেন না। এমন একজন বয়স্ক মানুষকে দেখে তার সঙ্গে কথা বলে তাকে রাজি করান বাজার করে দেয়ার। প্রথমে অবশ্য ওই ব্যক্তি আপত্তি জানিয়েছিলেন। পরে গায়কের সঙ্গে প্রয়োজন অনুযায়ী বাজার করেন তিনি।

আবার একজন বৃদ্ধ নারীকে একটি ফলের দোকানে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তাকে মুরগি ও ফলমূলসহ কিছু বাজার করে দেন তরুণ প্রজন্মের গায়ক। এই সময় বাজার পরিদর্শন করে অনুভব করেন, নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। একই সঙ্গে পণ্যের উচ্চমূল্য হওয়ার পেছনের কারিগর কারা, সেটিও জানতে চান তাসরিফ।

ভিডিওতে দেখা যায় এক বিক্রেতা তাসরিফকে বলেন, কিছু করার নেই আমাদের। উচ্চমহল থেকেই সব চালনা করা হয়। আবার অন্য এক বিক্রেতার কাছে জানতে চাওয়া হয়, সাধারণ মানুষ নিত্যপণ্য কেনার সামর্থ্য হারিয়ে ফেলছেন, আপনাদের খারাপ লাগে না। জবাবে বিক্রেতা বলেন, আমাদের তো খারাপ লাগে। কিন্তু আমরা কিছু বলতে গেল তো চাপ আসবে। চালান বন্ধ হবে।

তাসরিফ বলেন, আমার ভিডিও দেখে আপনারা হয়তো ভাবতে পারেন, দু’একজনকে বাজার করে দিয়ে দেশকে উদ্ধার করে ফেলছি আমি। আসলে বিষয়টি এমন নয়। কথাগুলো মাননীয় অসীম ক্ষমতাধর সিন্ডিকেট ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলতে চাই। আপনারা কাদের ক্ষতি করছেন, যারা নিম্নবিত্ত, মধ্যবিত্ত, দিন আনে দিন খায় তাদের। ব্যবসায়ীর আগে আপনারা তো একজন মানুষ, তাই না? আপনারা যদি আমাদের অনুরোধ না রাখেন, তাহলে আপনাদের সোজা করার জন্য আমাদের বাংলাদেশ সেনাবাহিনী আছে।

এ সময় অন্তর্বর্তী সরকার ও সেনাবাহিনীর উদ্দেশ্যে তিনি বলেন, আমি জানি আপনারা নানাভাবেই দেশকে মেরামতের জন্য চেষ্টা করছেন। কিন্তু সাধারণ মানুষের জায়গা থেকে বলতে চাই, বাজার পরিস্থিতির দিকে একটু বেশি নজর দিন আপনারা। প্রয়োজনে আইনের আওতায় এনে অপরাধীদের শাস্তির ব্যবস্থা করুন।

উল্লেখ্য যে, তাসরিফ এর আগেও দেশে ঘটে যাওয়া একাধিক আলোচিত-সমালোচিত ঘটনা সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের মতামত জানিয়েছেন এবং সাধ্যমতো সাধারণ জনগণের সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছেন। নিজের জায়গা থেকে সর্বদাই তিনি ছিলেন সরব।