Lead

সায়েন্সল্যাবে বাসে অগ্নিসংযোগ

রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় ঢাকা সিটি কলেজের সামনে বিআরটিসির একটি বাসে ভাঙচুরের ঘটনা ঘটে। পরে বাসটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। মঙ্গলবার (২৩ মে) বিকাল ৪টার দিকে এ ঘটনা ঘটে।

এর আগে সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে ধানমন্ডিতে বাংলাদেশ মেডিক্যাল কলেজের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে পদযাত্রা শুরু করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। সীমান্ত স্কয়ারের সামনে থেকে সিটি কলেজের দিকে পদযাত্রাটি শুরু হয়। সায়েন্স ল্যাব মোড়ে যাওয়ার পর পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

তবে প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, পদযাত্রা শেষ হওয়ার সময় বিএনপির পতাকা হাতে একদল যুবক সিটি কলেজের সামনে বিআরটিসির বাস ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। এ সময় সেখানে থাকা পুলিশ বক্সও ভাঙচুর করা হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার পর সড়কে গাড়ি চলাচল শুরু হয়।

রমনা বিভাগের ডিসি মো. আশরাফ হোসেন বলেন, বিএনপির পদযাত্রা কর্মসূচিতে সিনিয়র নেতারা চলে যাওয়ার পর নেতাকর্মীরা পুলিশকে উদ্দেশ করে হামলা করে। পুলিশ পাল্টা অ্যাকশনে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। পরে বিএনপির বেশ কয়েকজন নেতকর্মীকে আটক করা হয়েছে।

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের ১০ দফাসহ দলীয় নেতাকর্মীদের গ্রেফতার, হয়রানি, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও অন্যান্য গুরুত্বপূর্ণ দাবিতে দেশের সব মহানগরে পদযাত্রা কর্মসূচি ঘোষণা দেয় বিএনপি। এর আগে গত ১৭ মে ঢাকার দুই স্থানে একই দাবিতে পদযাত্রা করেছে দলটি।