সামনে নেপাল, দ্বিতীয় রাউন্ড ডাকছে!

জুন ১৪, ২০২৪
সুভাশিষ বড়ুয়া সুমন 

সুভাশিষ বড়ুয়া সুমন 

বাংলাদেশ দলের নেদারল্যান্ডের উপর এই জয়কে কী বলবো? দাপুটে? মারকুটে? নাকি একটি সাবলীল জয়? এমন সাগর পাড়ের মাঠে ক্রিকেট ভালো লাগবে নাকি গান গাইবে ‘সাগর পাড়ে আইসা আমার মাতাল মাতাল লাগে’। এমন জয়ের পরে এই গান করাটা খুবই স্বাভাবিক!

টি ২০ এ ২৫ রানে জয় কি বড় কিছু? নাকি সাধারণ কিছু? যাই হোক আমার  কাছে সাগরের এক পশলা হিমেল হাওয়া। দলটির এলোমেলো অবস্থা থেকে একটা ইউনিট হয়ে খেলতে পারা একদম অপটিমাম লেভেলের সুখানুভূতি।

কাকে দিয়ে শুরু করবো? ছোট তামিম? অসাধারণ মারকাটারি শুরু, নাজমুল? উনি অধিনায়ক কোটায় খেলুক, লিটন? উনার কোথায় কোথায় ক্রিকেট ব্যাকরণ সমস্যা, নাকি মানসিক? এর জন্য মনোবিজ্ঞানের নতুন নতুন বই লেখার দরকার আছে! সাকিব? অনেকদিন পর তার চির চেনা ব্যাটিং ৪৬ বলে ৬৪, ৪ ওভারে ২৯ রানের খরুচে একটি বাজে দিন, একের ভারে অন্যটি বাদ, মাহমুদউল্লাহ? বয়স তো একটা সংখ্যা মাত্র, কিন্তু লং রেঞ্জ শটে কিছু একটা গোলমাল লেগেই আছে নাকি বাতাসের কারসাজি। জাকির? লাফিয়ে মিড্ উইকেট দিয়ে মারা তার ৪টি মনে থাকবে অনেকদিন, সপাটে ঘুরিয়ে একদম ঝপাং। ফিজ? এমন বোলিং এর মতো যদি কোনো দেশের অর্থমন্ত্রী অর্থনীতির সাথে মিলিয়ে চলতেন পুরাই খেলা ফতে! তাসকিন ছোট সাকিব সব পুরাই একাকার। আর লেগি রিসাদ? পর পর দুই বলে দুই উইকেট খেলার মোর ঘুরিয়েছেন একদম!

মাঝে এঙ্গেলব্রেখট আর বিক্রমজিতের পরাক্রম একটু মতি ভ্রম করছিলো সবার, পরে তো একদম গ্যালারির পথ ধরে দিলেন বাংলার মানুষের মনে শান্তি।

এরপর? সামনে প্রতিবেশী নেপাল, পচা শামুকে পা কাটা আমাদের আবার পুরোনো অভ্যাস, তাই দেখতে হবে ৩ ম্যাচ জিতে গ্রূপ চ্যাম্পিয়ন হয়ে সামনে যাবো নাকি অন্য কিছু? ও হ্যাঁ লংকানদের সব স্বপ্নের লঙ্কা কান্ড বেঁধে বাড়ির পথ ধরবে।

মন চাইছে রাতভর গাইতে থাকি ‘সাগর পাড়ে আইসা আমার মাতাল মাতাল লাগে’।