শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

সরকারি ৫ হাসপাতালে এইডস আক্রান্তদের চিকিৎসা

imagesঢাকা জার্নাল: দেশের সরকারি ৫ হাসপাতালে এইচআইভি-এইডস আক্রান্তদের চিকিৎসা দেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ড. মো. আবদুল ওয়াহেদ।
বৃহম্পতিবার  বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য দেন তিনি।
আব্দুল ওয়াহেদ জানান, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনা সরকারি হাসপাতালের মাধ্যমে এ চিকিৎসা সেবা দেয়া হবে। তবে এখনই এ হাসপাতাল প্রস্তুত নয়, খুব শিগগিরই এসব হাসপাতাল প্রস্তুত করা হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে। আক্রান্তদের গ্লোবাল ফান্ডের সহায়তায় বেশিরভাগ চিকিৎসা সেবা দিচ্ছে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)। সরকারের পাশাপাশি ৩টি এনজিও সরকারকে এ কাজে সহায়তা দেবে।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিন সাংবাদিকদের জানান, বরাবরের মতো এ বছরও ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস পালন করা হবে। ওয়ার্ল্ড এইডস ক্যাম্পেইন ও তাদের সহযোগী সংস্থার মাধ্যমে ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।
তিনি আরো বলেন, ২০১৫ সালে ইন্টারন্যাশনাল কংগ্রেস অন এইডস ইন এশিয়া এন্ড দি প্যাসিফিক (আইসিএএপি) বা আইক্যাপ এর ১২ তম বৈঠক বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, এইডস বিষয়ক আইক্যাপ সম্মেলন বিশ্বে দ্বিতীয় এবং এ অঞ্চলে এই প্রথম হতে যাচ্ছে। এই অঞ্চলের সর্ববৃহৎ এই সম্মেলনে বাংলাদেশের অঙ্গিকার ‘সংক্রামণ, বৈষম্য ও মৃত্যু নয়: এইডস করবো জয়’। বাংলাদেশ ২০১৫ সালে এই সম্মেলনের আয়োজন করবে।
ঢাকা জার্নাল, নভেম্বর ২৮, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.