Lead

সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ রাখতে হবে,নির্দেশ প্রধানমন্ত্রীর

‘সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ (ব্যবহারিক প্রশিক্ষণ) নীতিমালা, ২০২৩’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, এই আইনের মাধ্যমে প্রত্যেক বছর ইন্টার্ন করার সুযোগ দেবে সরকারি, বেসরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। মেয়াদ হবে তিন থেকে ছয় মাস। এজন্য নির্দিষ্ট হারে দেওয়া হবে ভাতা। এমন সুযোগ রেখেই ‘সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ (ব্যবহারিক প্রশিক্ষণ) নীতিমালা, ২০২৩’-এর খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে।

এ জন্য কী যোগ্যতা লাগবে জানতে চাইলে তিনি বলেন, একেকটা প্রতিষ্ঠানের চাহিদা একেক রকম, সে অনুযায়ী যোগ্যতা নির্ধারণ করা হবে। কিন্তু সেটা প্রতিষ্ঠান ঠিক করবে যে তাদের কী ব্যাকগ্রাউন্ডের লোকজন দরকার। সেটি প্রতিষ্ঠান বলবে।

তিনি বলেন, তারা (ইন্টার্নরা) কী কাজ করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ ব্যাপার তাদের সঙ্গে বসবে। তিন থেকে ছয় মাস মেয়াদে তারা কাজ করবেন এবং এটি প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। নীতিমালাটা শুধু সরকারি প্রতিষ্ঠান নয়, সব বেসরকারি ও শিল্প প্রতিষ্ঠানেও যেন এ সুযোগটা থাকে তার জন্য নির্দেশনা দিয়েছেন তিনি। সে অনুযায়ী নীতিমালাটি পুনর্গঠন করা হবে। সে সুযোগটা এখানে রেখে অনুমোদন করা হয়েছে।