শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

সরকারি পাটকলে লোকসান ৬৬ কোটি ৭৭ লাখ টাকা

20121103172403wlatif-siddiqueঢাকা জার্নাল: সরকারি মালিকানাধীন পাটকলগুলোতে বিগত ২০১১-১২ অর্থ বছরে লোকসান হয়েছে ৬৬ কোটি ৭৭ লাখ টাকা।
বুধবার জাতীয় সংসদের ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট অধিবেশনে এইচ মে গোলাম রেজার প্রশ্নের জবাবে পাট ও বস্ত্র মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী সংসদে এতথ্য জানান।
তিনি বলেন, বর্তমানে সরকারি মালিকানায় ২৪টি পাটকল রয়েছে। যার মধ্যে বাংলাদেশ জুট মিলস করপোরেশনের নিয়ন্ত্রণাধীন চালু ১৮টি পাটকলের মধ্যে ৬টিতে লাভ ৪৪ কোটি ২৭ লাখ টাকা এবং ১২টি পাটকলে লোকসান ১১১ কোটি তিন লাখ টাকা।
মন্ত্রী বলেন, লাভজনক জুট মিলগুলোর মধ্যে রয়েছে লতিফ বাওয়ানী জুট মিলস লি:, জাতীয় সাবেক কওমী জুট মিলস লি:, খালিশপুর সাবেক পিপলস জুট মিলস লি:, রাজশাহী জুট মিলস, গুল আহমেদ জুট মিলস লি: ও বাংলাদেশ জুট মিলস লি:।
মোছা: ফরিদা আখতারের এক প্রশ্নের উত্তরে লতিফ সিদ্দিকী বলেন, বিজেএমসি’র নিয়ন্ত্রিত ২৩টি সরকারি পাটকলের মধ্যে ৬টি পাটকলের মিলঘাট এবং ক্রয়কেন্দ্রেগুলোতে কৃষকদেও ৬৭ লাখ ৮ হাজার টাকা বকেয়া অপরিশোধিত রয়েছে।
মো: শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, ২০১১-১২ অর্থ বছরে দেশে মোট ১৪ লাখ ৫ হাজার মেট্রিক টন পাট উৎপাদিত হয়েছে যার মধ্যে চার লাখ ১১ হাজার মেট্রিক টন পাট বাংলাদেশ রফতানি করেছে। রফতানিকৃত পাট ও পাটজাত পণ্য হতে বাংলাদেশ এক হাজার ৫৪০ কোটি ৬৬ লাখ টাকার বৈদেশিক মুদ্রা আয় করেছে।
বিএনপির সংসদ সদস্য মো. শহীদ উদ্দীন চৌধুরী এ্যানির এক প্রশ্নে উত্তরে আবদুল লতিফ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এপর্যন্ত ৫টি পাটকল ও ৭টি বস্ত্রকল পুন:চালু করেছে।
ঢাকা জার্নাল, জুন ৫, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.