সব সংবাদ

সরকারকে সাকির চ্যালেঞ্জ

18বর্তমান সরকার শ্রমিকদের বেতন ৫ হাজার ৩শ টাকা নির্ধারণ করেছে। ঢাকা শহর বা তার আশপাশে কেউ যদি এই টাকা দিয়ে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা সঠিকভাবে করতে পারে তাহলে রাজনীতি ছেড়ে দেবেন বলে সরকারকে চ্যালেঞ্জ করেছেন গণসংহতি আন্দোলনে প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি’র ১ম প্রতিনিধি সম্মেলনে তিনি সরকারকে এ চ্যালেঞ্জ জানান।

জুনায়েদ সাকি বলেন, এ সরকার গার্মেন্টস মালিকরা যেন লাভবান হয় তেমন শ্রম আইন করেছে। সরকার শ্রমিকের নূন্যতম মজুরির ভারও দিয়েছে মালিকের হাতে। তাহলে মালিকের হাতে কিভাবে শ্রমিকদের মজুরি রক্ষা হবে?

অন্যদিকে তেল, গ্যাস ও বিদ্যুৎ খনিজ সম্পদ রক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, বাংলাদেশ আজকে যে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নিত হয়েছে এর পেছনে মূল অবদান দেশের গার্মেন্টস শ্রমিকদের। অথচ তাদের বাঁচার জন্য, নূন্যতম মজুরির জন্য এখন রাস্তায় নামতে হয়।’

সমন্বয়ক তাসলিমা আখ্তারের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন এর সভাপতি শাহ আতিউল ইসলাম, চলচিত্র নির্মাতা জায়ীদ আজিজ প্রমুখ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.