স্পটলাইট

সচিবসহ গুরুত্বপূর্ণ সব পদে পদায়ন চান শিক্ষা ক্যাডারা

সর্বোচ্চ পদ সচিবসহ শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে শিক্ষকদের পদায়নের ব্যবস্থা রাখার দাবি করেছেন বিসিএস সাধারণ শিক্ষা) ক্যাডাররা।  মঙ্গলবার (২৯ মার্চ) শিক্ষা বিষয়ক রিপোর্টারদের সঙ্গে আলাপকালে এ দাবির কথা জানান বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নব নির্বাচিত সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী।

প্রসঙ্গত, সারাদেশে প্রায় ১৫ হাজার শিক্ষা ক্যাডার রয়েছেন। এসব ক্যাডারের প্রত্যক্ষ ভোটে সম্প্রতি সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী। তিনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের কলেজ ও প্রশাসনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, ‘শিক্ষা সচিবসহ শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে শিক্ষকদেরই রাখা উচিত। এটি শিক্ষা ক্যাডারের সব শিক্ষকদের দাবি। এটি না হওয়ায় শিক্ষকতার পাশাপাশি সমগ্র জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ’

শাহেদুল খবির জানান, শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার পদ সৃষ্টির বিষয়টি দীর্ঘদিন ধরে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। উচ্চশিক্ষার স্তরে মানসম্মত শিক্ষা বিস্তারে এই পদগুলো অনুমোদন দেওয়া খুবই জরুরি। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে এগুলো বিলম্বিত হচ্ছে। এতে শিক্ষা সেক্টর চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শিক্ষা প্রশাসনের শিক্ষা ক্যাডারেদের অগ্রাধিকার দেওয়া প্রসঙ্গে অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, ‘শিক্ষকরা থাকবেন শিক্ষা প্রশাসনে। এটা না হলে শিক্ষকতা পেশা আর ক্ষতিগ্রস্ত হবে। পর্যাপ্ত প্রশিক্ষণ না পাওয়াতেও শিক্ষকতার উৎকর্ষ সাধন সেভাবে হচ্ছে না। এর জন্যও আমলাতান্ত্রিক জটিলতা দায়ী। বঙ্গবন্ধু সরকারের আমরা দেখেছি শিক্ষা প্রশাসনের সর্বোচ্চ পদে শিক্ষক, স্বাস্থ্যেরে সর্বোচ্চ পদে চিকিৎসক। যে যে ক্যাডারে সে সে ক্যাডারের বিষয়ে যে দক্ষতা দেখাতে পারবেন অন্যদের পক্ষে তা কঠিন।‘

শাহেদুল খবির আরও বলেন, শিক্ষা ক্যাডারদের ব্যাচভিত্তিক প্রমোশন, প্রয়োজনীয় নতুন পদ সৃষ্টিসহ ক্যাডারদের পেশাগত উৎকর্ষ সাধনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি অগ্রণী ভূমিকা রাখবে। শিক্ষা ক্যাডারের সব ব্যাচের শিক্ষকদের সঙ্গে আলোচনা করে তাদের সমস্যা সমাধানের চেষ্টা করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

শিক্ষা বিষয়ক রিপোর্টারদের সঙ্গে আলাপকালে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) সভাপতি সভাপতি অভিজিৎ ভট্টাচার্য, বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফেরাম (বিইআরএফ) -এর সাধারণ সম্পাদক এসএম আব্বাস এবং ইরাব সাধারণ সম্পাদক আকতারুজ্জামানসহ শিক্ষা বিটের অন্যান্য প্রতিবেদনকরা উপস্থিত ছিলেন।  এছাড়া দেশ রুপান্তর পত্রিকার প্রধান প্রতিবেদক উম্মুল ওয়ারা সুইটি এ সময় উপস্থিত ছিলেন।