Leadসংবাদ শিরোনামসব সংবাদ

সচিবদের সমান বেতন পাবেন সিনিয়র জেলা জজ

Cabinetঢাকা জার্নাল : সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সঙ্গতি রেখে নিম্ন আদালতের বিচারকদেরও বেতন ভাতাও অন্যান্য সুযোগ সুবিধা বাড়িয়েছে সরকার। এজন্য ‘বাংলাদেশ জুডিসিয়া্ল সর্ভিস সদস্যদের বেতন, ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধাদি নির্ধারণ’ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভিাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বৃদ্ধির পর সিনিয়র জেলা জজের মূল বেতন (নির্ধারিত) হয়েছে ৭৮ হাজার টাকা। সরকারের সচিবরা এ হারে বেতন পাচ্ছেন। ২০০৯ সালের বেতন কাঠামো অনুযায়ী সিনিয়র জেলা জজরা ৪০ হাজার টাকা মূল বেতন পেতেন।’সহকারী জজ হচ্ছে বিচারকদের এন্ট্রি (চাকরিতে প্রবেশ) পদ। এক্ষেত্রে বেতন ১৬ হাজার টাকা থাকলেও এখন তা হয়েছে ৩০ হাজার ৯৩৫ টাকা বলেন শফিউল আলম।

অন্যদিকে জেলা দ্বিতীয় জজ পাবেন ৭০ থেকে ৭৬ হাজার টাকা, অতিরিক্ত জেলা জজ পাবেন ৬২ থেকে ৭৫ হাজার, যুগ্ম জেলা জজ পাবেন ৫৪ থেকে ৭৪ হাজার এবং সহকারী জেরা জজ পাবেন ৩০ হাজার ৯৩৫ টাকা থেকে ৬৪ হাজার টাকা।

তিনি বলেন, বিচারকদের নতুন বেতন গত বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। তবে ভাতা ২০১৫ সালের ৩০ জুন যা পেতেন তাই পেতে থাকবেন।

এ ছাড়া বৈঠকে ‘বৃক্ষ সংরক্ষণ আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত ও ‘চা আইন, ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদ দিয়েছে মন্ত্রিসভা।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ২২, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.