শিক্ষা-সংস্কৃতি

সংক্ষিপ্ত সিলেবাসেই হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা: জবি উপাচার্য

সমন্বিত গুচ্ছ ভর্তি পদ্ধতি পরীক্ষা ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে। শুক্রবার (৫ মে) এ তথ্য নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ন আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

এর আগে বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন আসার কথা থাকলেও সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসার অভিযোগ তুলেছিলেন শিক্ষার্থীরা। যা নিয়ে শিক্ষার্থী ও অবিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তাই এবারের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের ভেতর প্রশ্ন করা হবে বলে জানান উপাচার্য।

উপাচার্য আরো জানান, ২২ টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের মোট আসন সংখ্যা ২১ হাজার ১১৮ টি এবং এর বিপরীতে আবেদন পড়েছে ৩০৩২৩১ টি। যেখানে এ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯৮৭৫ টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৭ জন। বি ইউনিট (মানবিকে) আসন সংখ্যা ৭৭৪৬ টি এবং আসন প্রতি লড়বে ১৩ জন। সি ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা ৩৪৯৬ টি এবং প্রতি লড়বে ১২ জন শিক্ষার্থী।

জানা যায়, আগামী ২০মে ইউনিট বি (মানবিক) বিভাগের পরীক্ষার মাধ্যমে শুরু হবে ভর্তি পরীক্ষা।২৭ মে ব্যাবসা শিক্ষা (সি ইউনিট) এবং বিজ্ঞানের (এ ইউনিটের) ৩রা জুন অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা হবে।