Leadআন্তর্জাতিক

ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া: জাপান

ঢাকা জার্নাল : উত্তর কোরিয়া ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে জাপান। দেশটির দাবি, রবিবার উত্তর কোরিয়ায় অনুভূত হওয়া ভূমিকম্প প্রাকৃতিক নয়; এটি আসলে পারমাণবিক বিস্ফোরণ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, জাপানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠকের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো এমন দাবি করেন।
তারো কোনো বলেন: তথ্য বিশ্লেষণের পর আমরা নিশ্চিত হয়েছি এটি পারমাণবিক পরীক্ষা ছিল।’

উল্লেখ্য, উত্তর কোরিয়ায় স্থানীয় সময় রবিবার (৩ সেপ্টেম্বর) সকালে পর পর দুটি ভূ-কম্পন অনুভূত হয়। পিয়ং ইয়ং নতুন একটি হাউড্রোজেন বোমা তৈরির দাবি করার পরই এ কম্পন অনুভূত হলো। এ কম্পনকে ঘিরে তাই সন্দেহ তৈরি হয়েছে। জাপানের মতো দক্ষিণ কোরিয়ারও দাবি, এটি কৃত্রিম কম্পন; উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার কারণে এ ভূকম্পন অনুভূত হয়েছে। অবশ্য, এখনও উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে মন্তব্য করা হয়নি। তবে পারমাণবিক পরীক্ষার কারণে আগেও বেশ কয়েকবার উত্তর কোরিয়ায় কৃত্রিম কম্পন অনুভূত হয়েছে।
এর আগে রবিবার আগের চেয়ে আরও বেশি উচ্চ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক অস্ত্র তৈরির দাবি করে উত্তর কোরিয়া। দেশটির দাবি, এটি একটি হাউড্রোজেন বোমা এবং একে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপন করে হামলা করা যাবে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থায় প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, দেশটির নেতা কিম জং উন নতুন হাউড্রোজেন বোমাটির দিকে তাকিয়ে আছেন। উত্তর কোরিয়ার দাবি, নতুন এ পরমাণু বোমাটি আরও অনেক বেশি বিধ্বংসী ও ক্ষমতাসম্পন্ন। এ বোমাকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের মাধ্যমে নিক্ষেপ করা যাবে বলেও দাবি করেছে দেশটি।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ০৩, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.