Lead

শ্রমিকের রক্তের দাগ শিকাগো থেকে সাভারে

May-Daysm20130430121808ঢাকা জার্নাল: সাভারে শ্রমিকের রক্তের দাগ শুখিয়ে যায়নি। আর দাগ না শুখাতেই এসেছে শ্রমিকের রক্তের ইতিহাস ১ মে। বুধবার দিবসটি পালনের মধ্যদিয়ে শিকাগোকে স্মরণের পাশপাশি সারা দুনিয়ার মানুষ সাভার ট্রঅজেডিকেও স্মরণ করবে।

শিকাগো’র হে মার্কেটের আন্দোলন যেন সাভারের রানা প্লাজায় এসে আরো একবার ধাক্কা খেল। তবে এবার তা ভিন্ন রকম। শাসকরা অন্তত শ্রমিকের সারিতে দাঁড়িয়ে তাদের অধিকার আদায়ের ভাগিদার হলেন।শ্রমিকদের আন্দোলন শেষ না হলেও মর্যদার জায়গায় নিজেদের দাঁড় করাতে পেরেছেন।

আজ থেকে ১২৭ বছর আগে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা আন্দোলন করেছিলেন উপযুক্ত মজুরি ও দৈনিক আট ঘণ্টার বেশি কাজ না করার দাবিতে। আন্দোলনরত শ্রমিকদের ওপর সেই সময় গুলি চালিয়ে পুলিশ ১১ জনকে হত্যা করে। এ শ্রমিকদের অপরাধ ছিল তারা তাদের অধিকার দাবি করেছিলেন।

আর একইভাবে মালিকপক্ষ বাংলাদেশের সাভারের রানা প্লাজায় জোর করে কাজে বাধ্য করালেন। ঝরে গেল শত শত শ্রমিকের প্রাণ।হাজারও শ্রমজীবি মানুষ হল পঙ্গু। সান্তনা সরকার ঘাতকদের পাশে দাঁড়ায়নি। দাঁড়িয়েছে শ্রমিকদের পাশে।

গত ২৪ এপ্রিল শ্রমজীবি মানুষরা চাকরি হারানোর ভয়ে ভবন মালিক ও গার্মেন্টস মালিকের নির্দেশে ফাটল ধরা ভবনে কাজ করতে বাধ্য হলেন। আর ভবনটি ধসে পড়ে এই নির্মম ঘটনার শিকার হলেন। মানব ইতিহাসের অন্যতম ট্রাজেডিগুলোর মধ্যে সাভারও যুক্ত হলো।

এবারের বিশ্ব শ্রমিক দিবস এসেছে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হবে দিনটি।

মে দিবস

ঐতিহাসিক মে দিবসের সূচনা যুক্তরাষ্ট্রে শ্রমিক আন্দোলনের প্রেক্ষাপটে। ১৮৮৬ সালের কথা দেশটির শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা আন্দোলন করেন উপযুক্ত মজুরি ও দৈনিক আট ঘণ্টার বেশি কাজ না করার দাবিতে।

আন্দোলনরত শ্রমিকদের ওপর সেই সময় গুলি চালিয়েছিল পুলিশ। এতে অনেক শ্রমিক হতাহত হয়। সেদিনের ওই ঘটনা ক্রমে আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ১৮৮৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে নিহত শ্রমিকদের সম্মানে `মে দিবস` হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। সেই থেকে ১ মে দেশে দেশে পালিত হয় `মে দিবস` খ্যাত বিশ্ব শ্রমিক দিবস হিসেবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া আলাদাভাবে বাণী দিয়েছেন।

মে দিবস উপলক্ষে সরকারিভাবে শ্রম মন্ত্রণালয়সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান দিনটি পালন করবে। 

ঢাকা জার্নাল, মে ১, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.