শীর্ষ সংবাদ

শ্রমিকদের কল-কারখানা রক্ষার অঙ্গীকার করালেন ইনু

Inuঢাকা জার্নাল: হাজার শ্রমিকদেরকে কলকারখানা রক্ষার অঙ্গীকার করিয়ে মে দিবস উদযাপনে নতুন মাত্রা যোগ করেছেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার বঙ্গবন্ধু এভিনিউস্থ কার্যালয়ের সামনে লাল ও কালো পতাকাবাহী যৌথ কর্মী সমাবেশে শ্রমিকদের অঙ্গিকার করান।

‘নিরাপদ কর্মপরিবেশ-এগিয়ে যাবে বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে মে দিবসের কর্সূচি পালন করছে দেশ।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, শ্রমিকের সবচেয়ে প্রিয় দুটি জিনিস-একটি তার জীবন, অপরটি তার কারখানা। দুটি জিনিসকেই রক্ষার সব ব্যবস্থা নিতে হবে। কোন অন্যায়ের প্রতিবাদে যে কোন বৈধ গণতান্ত্রিক পথ ব্যবহার করুন, কিন্তু কলকারখানা বা কোন স্থাপনার ক্ষতি সাধন করবেন না।

সরকার ও মালিকদের শ্রমিকবান্ধব হতে হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার। সাভারে রানা প্লাজা দুর্ঘটনায় ৪ শতের মত মৃতদেহ উদ্ধার ও আড়াই হাজারের মত জীবিত শ্রমিকদের উদ্ধারে স্থানীয় জনগণ ও সরকারের দপ্তরসমূহের বাহিনী যে সাহসিকতার পরিচয় দিয়েছে এবং আহতদের সর্বোচ্চ সুচিকিৎসা ও প্রয়োজনে কৃত্রিম অঙ্গসংযোজনের যে ব্যবস্থা সরকার নিয়েছে, তা ইতিহাসে বিরল।

হাসানুল হক ইনু বলেন, সরকারের প্রতিনিধি হিসেবে আমি বলছি, নিরাপদ পরিবেশ রক্ষায় অবহেলাকারী যেসব মানুষের কারণে এই ভয়াবহ দুর্ঘনটা ঘটেছে তাদের কারো রেহাই নেই।

জাসদ সভাপনি ইনু দেশের উন্নয়ন ও উৎপাদন অব্যাহত রাখতে শ্রমিকদের স্বাস্থ্য, শিক্ষা, কর্মের নিরাপদ পরিবেশ, শ্রমের ন্যায্য মজুরি ও সুস্থ ট্রেড ইউনিয়ন করার অধিকার প্রতিষ্ঠাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেবার প্রস্তাব করেন।

সমাবেশে নারী শ্রমিক জোটনেত্রী শিরিন আখতার, জাসদ নেতা শফিউল আলম প্রধান, সিদ্দিকুর রহমান প্রমূখ বক্তৃতা করেন। সমাবেশ শেষে কর্মীদের র‌্যালিটি পল্টন ও প্রেস ক্লাব চত্ত্বর প্রদক্ষিণ করে।

ঢাকা জার্নাল, মে ১, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.