ঢাকাসংবাদ শিরোনাম

শ্রমঘণ্টা না মানাতেই আসওয়াদে শ্রমিকের মৃত্যু

52543d4c245b9-garment-fireঢাকা জার্নাল, গাজীপুর: গাজীপুরের আসওয়াদ কারখানার শ্রমিকদের কাজের শিফ্‌ট ছিলো ১২ ঘণ্টা করে। কিন্তু নিয়ম অনুযায়ী যদি ৮ ঘণ্টার শ্রমঘণ্টা মেনে চলতো কারখানাটি তাহলে অগ্নিকাণ্ডে এতজন শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটতো না বলে মনে করছেন শ্রমিকরা।

নিয়ম অনুযায়ী ৮ ঘণ্টার নির্ধারিত শ্রমঘণ্টা অনুসরণ করলে বিকাল ৫টায় কারখানার শ্রমিকদের শিফ্‌ট শেষ হতো। কিন্তু কারখানার শ্রমিকদের দিয়ে ১২ ঘণ্টা কাজ করানোর ফলে এই শিফ্‌ট চলতো রাত ৯টা পর্যন্ত। যার মাশুল দিতে হয়েছে শ্রমিকদের জীবন দিয়ে।

কারখানার শ্রমিক রহুল আমিন জানান, কারখানার কাজের শিফ্‌টিং ছিলো সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত। এই টানা কর্মঘণ্টায় শ্রমিকদের লাঞ্চ ব্রেক ও সন্ধ্যার টিফিনের সময়ও যুক্ত ছিলো বলে জানান তিনি।

শ্রমিকরা চাইলেও এর থেকে কম সময় কাজ করতে পারতেন না বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক। তিনি বলেন, আমরা চাইলেও কিছু করার থাকতো না। কারণ যারা এ থেকে কম সময় কাজ করতে চাইতেন তাদের কাজই দেওয়া হতো না। তবে বাড়তি সময়ের জন্য কিছু টাকা ও ওভার টাইম দেওয়া হতো বলে জানান ওই শ্রমিক।

এ বিষয়ে বিজিএমইএ-এর সহ-সভাপতি মো. শহীদুল্লাহ আজিম বলেন, আসওয়াদ কারখানাটি সম্পূর্ণ একটি কমপ্লায়েন্ট কারখানা। তারা নিয়ম মেনেই কারখানা পরিচালনা করতেন।

উল্লেখ্য, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় গাজীপুরের আসওয়াদ কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এ পর্যন্ত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় শতাধিক শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে।

ঢাকা জার্নাল, অক্টোবর ০৯, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.