শীর্ষ সংবাদ

শেখ রাসেলের জন্মদিন আজ

Rasel-sm20131017131150ঢাকা জার্নাল: শুক্রবার ১৮ অক্টোবর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন।

১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডিস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল। পাঁচ ভাই-বোনের মধ্যে অন্যরা হলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল ও শেখ রেহানা।

সদা হাসিখুশি থাকা ছোট্ট এ শিশুটিকে বেশিদিন পৃথিবীর আলো দেখতে দেয়নি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাকেও নির্মম বুলেটের আঘাতে ঝাঁঝরা করে দেয় ঘাতকরা।

১৫ আগস্টের হত্যকাণ্ডের সময় দেশের বাইরে থাকায় বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বোন শেখ রেহানা।

মৃত্যুকালে শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

শেখ রাসেলকে হত্যা করলেও তার অস্তিত্ব মুছতে পারেনি ঘাতকরা। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে আছেন শেখ রাসেল।

এদিকে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

কর্মসূচির মধ্যে শুক্রবার সকাল ৮টায় বনানী কবরস্থানে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল।

২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দিনব্যাপী কোরানখানি এবং বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করেছে ঢাকা মহানগর আওয়ামী লীগ।

এছাড়াও আওয়ামী লীগের অন্যান্য সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

যথাযথভাবে দিনটিকে পালন করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

ঢাকা জার্নাল, অক্টোবর ১৮, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.