খেলা

শুরু হচ্ছে ‘নতুন ফরম্যাটের’ চ্যাম্পিয়ন্স লিগ

ঢাকা জার্নাল ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, যাকে বলা হয় ক্লাব ফুটবলের সবচেয়ে জমজমাট এবং বড় আসর। বিশ্বকাপ চার বছরে একবার ফুটবল প্রেমীদের মনে উন্মাদনা জাগালেও চ্যাম্পিয়ন্স লিগ প্রতি বছরই ফুটবলের দর্শক-সমর্থকদের মাঝে আনন্দ বয়ে আনে। বিশ্বের একাধিক দেশ থেকে সেরা ক্লাবগুলো এখানে অংশগ্রহণ করায় প্রতিবারই জাঁকজমকপূর্ণ ভাবে আয়োজিত হয় এই টুর্নামেন্ট।

তবে নতুন এই মৌসুমে, অর্থাৎ ২০২৪-২৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট বদলে যাচ্ছে। বিগত প্রায় দুই যুগ ধরে দর্শকরা যেই নিয়মে এই টুর্নামেন্টটি হতে দেখেছে, এবার তার থেকে বেশ ভিন্নভাবেই হবে এই আয়োজন।

আগে ইউসিএল শুরু হতো ৩২টি দল নিয়ে। সেখানে আটটি গ্রুপে চারটি করে দল নিজেদের মধ্যে দুটি করে ম্যাচ খেলত। প্রতি গ্রুপ থেকে শীর্ষের দুই দল জায়গা করে নিত শেষ ষোলোতে। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল এবং সবশেষে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে টুর্নামেন্টের পর্দা নামত।

ফাইনালসহ আগে দলগুলো খেলত মোট ১৩টি ম্যাচ, এখন থেকে খেলতে হবে ১৫টি ম্যাচ। এবার মোট ৩৬টি দল এই মেগা টুর্নামেন্টে অংশ নিবে। দলের সংখ্যা বাড়ায় খুব স্বাভাবিক ভাবেই ম্যাচের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

লিগ পর্বের ৩৬ দলের এবার আলাদা কোনো গ্রুপ থাকছে না। সবাই একসঙ্গে থাকবে একটা পয়েন্ট তালিকায়। সেখানে শীর্ষের আট দল সরাসরি চলে যাবে নকআউট পর্বে। আর ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলো একে অপরের বিপক্ষে লড়বে প্লে-অফ রাউন্ডে।

শেষ দিকের ১২ দল বাদ পড়বে চলতি আসর থেকে। আগে গ্রুপ পর্ব থেকে তৃতীয় হয়ে বাদ পড়লে ইউরোপা লিগের টিকিট মিলত, এবার থেকে সেটাও পাবে না দলগুলো।

শেষ ষোলো থেকে নকআউট রাউন্ড আবার চলবে আগের নিয়মেই। শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল এবং ফাইনালের ম্যাচ গুলো হবে আগের নিয়মেই।

আজ (মঙ্গলবার) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তাদের প্রতিপক্ষ জার্মান ক্লাব স্টুটগার্ট। এছাড়াও আজ রাতেই মাঠে গড়াবে আরও পাঁচটি ম্যাচ।