Leadসংবাদ শিরোনাম

শিশু খাদ্য বিক্রিতে প্রচার নিষিদ্ধ হচ্ছে

baby-milk-feeding-300x187ঢাকা জার্নাল: মাতৃদুগ্ধ-বিকল্প শিশুখাদ্য বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধের বিধান রেখে মাতৃদুগ্ধ-বিকল্প শিশুখাদ্য আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ১৯৮৪ সালের মাতৃদুগ্ধ বিবপনন আইনটি রহিত করে যুযোগপযোগী করে নতুন আইনের খসড়া করা হয়।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুইঞা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সম্মেলন কক্ষে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “‘মাতুদুগ্ধ-বিকল্প শিশুখাদ্য, বানিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও ব্যবহারের সরঞ্জামাদি (বিপনন নিয়ন্ত্রণ, ইত্যাদি) আইন, ২০০১৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি জানান, কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে মাতৃ-দুগ্ধ বিকল্প শিশুখাদ্য উৎপাদন ও বিপনন করা যাবে তবে বিজ্ঞাপণ প্রচার করা যাবে না।

মোাররাফ হোসাইন ভূইঞা বলেন, “বিজ্ঞাপন প্রচার না হলে মাতৃ-দুগ্ধ বিকল্প শিশু খাদ্য কেনা বা ব্যবহারে বাবা-মা ও পরিবার নিরুৎসাহিত হবে। নিবন্ধন ছাড়া শিশুর বিকল্প খাদ্য উৎপাদন ও বিপনন এবং এ সংক্রান্ত সরঞ্জাম আমদানী করা যাবে না বলেও আইনের বিধান রাখা হয়েছে। ১৯৮৪ সালের অর্ডিনেন্স (The Breast-Milk Substitutes (Regulation of Marketing). Ordinance, 1984 ) রহিত করে এ আইন করা হচ্ছে। এ আইনে এখন বিচার ও শাস্তির আওতা বাড়ানো হয়েছে।”

সচিব জানান, আইন ভঙ্গকারীদের শাস্তির মেয়াদ দুই বছর থেকে বৃদ্ধি করে তিন বছর করা হয়েছে। জরিমানার হার ৫ হাজার থেকে বৃদ্ধি করে ৫ লাখ করা হয়েছে। নতুন আইনে প্রতিষ্ঠানকেও শাস্তির আওতায় আনার বিধান রাখা হয়েছে। বিদ্যমান আইনে অপরাধের ক্ষেত্রে শুধু ব্যক্তি শাস্তির আওতায় ছিল।

মন্ত্রিপরিষদ সচিব জানান, কোন ব্যত্তি বা প্রতিষ্ঠান দ্বিতীয়বার অপরাধ করলে তার শাস্তির মেয়াদ দিগুণ করার বিধান রাখা হয়েছে এ আইনে। মোবাইল কোর্টের মাধ্যমে এ সংক্রান্ত বিচার হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।”

ঢাকা জার্নাল, জুলাই ১, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.