শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

শিক্ষাবৃত্তির তথ্য দেওয়ার সময় বাড়লো

অনলাইনে শিক্ষার্থীদের বৃত্তি সংক্রান্ত তথ্য দেওয়ার সময় সময় বাড়িয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য পাঠাতে আগামী ১৫ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে। রবিবার ( ৭ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছর থেকে রাজস্ব খাতভুক্ত সব ধরনের বৃত্তির অর্থ জিটুপি পদ্ধতিতে অনলাইনে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে শিক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

এর আগে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাওয়া শিক্ষার্থীদের তালিকায় সঠিক ব্যাংক হিসাব নম্বর, ব্যাংক ও শাখার তথ্যসহ বিভিন্ন ভুল পরিলক্ষিত হয়। এ কারণে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সংশোধন ও সংযোজনের সুযোগ দেওয়া হলো। করোনা পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫ জুন পর্যন্ত সময় বাড়ানো হলো বলে উল্লেখ করা হয় নির্দেশনায়।

নির্দেশনায় আরও জানানো হয়, নির্ধারিত সময়ের মধ্যে সংযুক্ত এমআইএস অনলাইনের সফটওয়ার লিংকে প্রবেশ করে ভুল সংশোধন ও নতুন/বাদ যাওয়া বৃত্তি পাওয়া শিক্ষার্থীর তথ্য সংযোজন করে সংশোধিত চূড়ান্ত তালিকার প্রিন্ট কপিতে প্রতিষ্ঠান প্রধান/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর ও সিলসহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (dshe.stipend.fl@gmail.com) পাঠাতে অনুরোধ করা হলো। প্রতিষ্ঠানের পাঠানো প্রিন্ট কপির ভিত্তিতে অর্থ পাঠানো হবে। ভুল-ত্রুটির কারণে শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রাপ্তিতে বিঘ্ন ঘটলে প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। আর স্বাক্ষর ও সিল ছাড়া পাঠালে তা সরাসরি বাতিল বলে গণ্য হবে।