শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের অনশন

আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা বহাল রাখার দাবিতে বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে।

বুধবার (৯ জুন) জাতীয় প্রেস ক্লাবসহ দেশের বিভিন্ন স্থানে প্রতীকী অনশন কর্মসূচি পালন করে সংগঠনটি।

রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মনোয়ারা ভূঁইয়ার সভাপতিত্বে প্রতীকী অনশন কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব মিজানুর রহমান সরকার। মহাসচিব বলেন, ‘অনেক পরিচালক তাদের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। অনেক শিক্ষক পেশা হারিয়ে মানবেতর জীবন যাপন করছেন। কেউবা হকারি করছেন বা কাঁচা তরকারী বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। শিক্ষকদের পেটে ভাত নেই।’

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে মিজানুর রহমান সরকার বলেন, ‘আজ আমরা নিরুপায় হয়ে রাস্তায় দাঁড়াতে বাধ্য হলাম। আপনি আমাদের বাঁচান। আমরা মাসে মাসে আপনার কাছে বেতন চাই না। আমাদের স্কুল সরকারিকরণও আমাদের দাবি নয়। আমরা চাই আমাদের প্রতিষ্ঠান টিকে থাকুক।

তিনি আরও বলেন, ‘বাজেটে ক্ষতিগ্রস্ত কিন্ডারগার্টেনগুলোর পুনর্বাসনে আর্থিক বরাদ্দের ব্যবস্থা করতে হবে। ১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা বহাল রাখতে হবে এবং কমপক্ষে সপ্তাহে এক দিন এক একটি শ্রেণির কার্যক্রম পরিচালনার অনুমতি দিতে হবে।’

সংগঠনের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবুল খায়েরের উপস্থাপনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান ডা. মো. আবদুল মাজেদ, যুগ্ম মহাসচিব মো. ফারুক হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ হামিদুর রহমান, শিক্ষা সম্পাদক আবদুল আলিম, প্রচার ও প্রকাশনা সম্পাক সুবাস চন্দ্র সিকদার, দফতর সম্পাদক মো. মিজানুর রহমান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক হাসিনা আক্তার, তথ্য ও যোগাযোগ সম্পাদক আসাদুজ্জামান রিপন, শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক জেসমিন নাহার, সহ-শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক সুরভি সুলতান, সহকারী শিক্ষা সম্পাদক মো. মোশারফ হোসেন প্রমুখ।